দেশে ১০ হাজার হিজড়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০০ পিএম, ২৬ জানুয়ারি ২০১৭

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বাংলাদেশে বেদে, হিজড়া ও হরিজন সম্প্রদায়ের পরিসংখ্যানগত কোনো জরিপ হয়নি। তবে সমাজসেবা অধিদফতরের জেলা পর্যায়ের তথ্য অনুযায়ী ৭৫ হাজার ৭০২ জন বেদে, ১০ হাজার ১৩৯ জন হিজড়া এবং ২ লাখ ৬৪ হাজার ৬১৬ জন হরিজন। প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৫ লাখ ৯ হাজার ৭১৬ জন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে মো. ইসরাফিল আলমের (নওগাঁ-৬) লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

বৈঠকে প্রতিমন্ত্রী আরও জানান, এসব ব্যক্তির শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থান ও সার্বিক উন্নয়নের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, স্কুলগামী বেদে, হিজড়া ও হরিজন শিক্ষার্থীদের শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে চার স্তরে প্রাথমিক স্তর-৩০০, মাধ্যমিক স্তর ৪৫০ ও উচ্চ মাধ্যমিক স্তর ৬০০ এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা উপবৃত্তি দেয়া হয়। ৫০ বছর বা তার বেশি বয়সের অক্ষম ও অসচ্ছল হিজড়াদের বয়স্ক ভাতা বা বিশেষ ভাতা মাসিক ৬০০ টাকা এবং বেদে ও হরিজন বয়স্ক ভাতা বা বিশেষ ভাতা মাসিক ৫০০ টাকা করে দেয়া হয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতি জেলায় ৫০ জনকে ৫০ দিনের বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনশীল কর্মকাণ্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূল স্রোতধারায় আনা হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ১০ হাজার টাকা করে সহায়তা দেয়া হয়।

এইচএস/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।