দেওয়ানি কার্যবিধি বিল সংসদে উত্থাপন


প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৫ জানুয়ারি ২০১৭

বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট আদালতকে ক্ষমতায়ন করার বিধান সংযোজন করে সংসদে দেওয়ানি কার্যবিধি (সংশোধন) বিল-২০১৭ উত্থাপন করা হয়েছে।

বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন। এর আগে বিল উত্থাপনের পর্যায়ে জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে দেওয়ানি কার্যবিধি ১৯০৮-এর দফা ৮৯-এ এর উপদফা-১, ৩, ৪, ৫, ৮ সংশোধন করার প্রস্তাব করা হয়েছে। বিলে উল্লেখিত সংশোধনী প্রস্তাবের ফলে আইনগত সহায়তা প্রদান ২০০০-এর অনুযায়ী বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য বিরোধ বা বিরোধসমূহ লিগ্যালএইড অফিসারের নিকট প্রেরণে আদালতকে ক্ষমতায়ন করা হয়েছে।

এর মাধ্যমে বিচারপ্রার্থী পক্ষগণ মধ্যস্থতা বা সালিশের পদ্ধতিতে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে নিজেদের মধ্যে বিদ্যমান বিরোধ নিষ্পত্তি করতে লিগ্যালএইড অফিসারের সহযোগিতা পাবেন।

বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে ১৪ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

এইচএস/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।