বিষমুক্ত সবজি উৎপাদনের মডেল ওয়ার্ড


প্রকাশিত: ০৪:৩১ এএম, ২৫ মার্চ ২০১৫

যশোর সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডকে বিষমুক্ত সবজি উৎপাদনের মডেল হিসেবে গড়ে তোলার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উলাসী সৃজনী সংঘ লেবুতলা ইউনিয়নের সহযোগিতায় এবং দাতা সংস্থা ক্যাফোড-ইউকে এর পৃষ্ঠপোষকতায় এ উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে লেবুতলা ইউনিয়নের ঘোষ পাড়া গ্রামের মন্দির প্রাঙ্গনে আয়োজিত জৈব বালাইনাশক উৎপাদন ও ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন শেষে এ ঘোষণা দেয়া হয়।

যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর প্রশিক্ষণ উদ্বোধনকালে বিষমুক্ত সবজি উৎপাদনের উদ্যোগকে স্বাগত জানিয়ে গ্রামটিকে মডেল গ্রাম হিসেবে গড়ে তোলার আহ্বান জানান। তার আহ্বানে সাড়া দিয়ে লেবুতলা ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেন ৩ নং ওয়ার্ডকে বিষমুক্ত সবজি উৎপাদনের মডেল হিসেবে গড়ে তোলার ঘোষণা দেন।

জেলা প্রশাসক জানান, সত্যিকার অর্থে এ ঘোষণা বাস্তবায়িত হলে তিনি মাঝে মধ্যে এই গ্রামে আসবেন এবং ইন্টারনেটে এই গ্রামের প্রচারণা চালাবেন।

লেবুতলা ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উলাসী সৃজনী সংঘ’র নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি। অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক ফারাজি আহমেদ সাইদ বুলবুল, যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম খালিদ সাইফুল্লাহ, লেবুতলা ইউনিয়নের ৩ নং ওয়ার্ড এর সদস্য ও নিরাপদ খাদ্য আন্দোলনের আহবায়ক মোহন কুমার ঘোষ।

সভায় জৈব বালাইনাশক উৎপাদন ও ব্যবহার এর উদ্দেশ্য ও লক্ষ্য প্রশিক্ষণে অংশগ্রহণকারীসহ স্থানীয় জনগনের কর্তব্য বিষয়ে সচেতন করা হয়। প্রশিক্ষণ দেন জৈব বালাইনাশকের উদ্ভাবক ও গবেষক সৈয়দ আব্দুল মতিন। সভা পরিচালনা করেন প্রকল্প সমন্বয়কারী এবিএম শফিকুল বারী।

এমজেড/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।