মানবতাবিরোধী অপরাধে ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত


প্রকাশিত: ০৬:১১ এএম, ২৪ মার্চ ২০১৫

জামালপুরের জামায়াত নেতা অ্যাডভোকেট শামসুল হকসহ ৮ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

মঙ্গলবার বেলা ১১টায় তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান ধানমন্ডিস্থ সেফহোমে এক সংবাদ সম্মেলনে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন। ৯২ পৃষ্ঠার প্রতিবেদনে আটজনের বিরুদ্ধে হত্যা, লাশ গুম, লুটপাট, নির্যাতন ও অপহরণসহ ১০ ধরনের অপরাধ সংগঠনের অভিযাগ আনা হয়েছে।

এ ছাড়া ১৯৬ পাতার দালিলিক প্রমাণ  এবং ৪০ জনকে সাক্ষী করা হয়েছে। অপরাধের সময়কাল ১৯৭১ সালের ২২ এপ্রিল থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ধরা হয়েছে।

আটজনের মধ্যে দুজনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন জামালপুর শহরের নয়াপাড়া এলাকার অ্যাডভোকেট শামছুল হক (৭৫) ও সিহংজানি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক শহরের ফুলবাড়িয়া এলাকার অধিবাসী এস এম ইউসুফ আলী (৮২)।

মামলার অন্য আসামিরা হলেন মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল মান্নান, মো. আব্দুল বারি, হারুন, মো. আবুল কাসেম।

তদন্ত সংস্থা জানায়, মুক্তিযুদ্ধের সময় জামালপুরে সংঘটিত অপরাধগুলোর সঙ্গে এই আটজনেরই বিশেষ সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এই যুদ্ধাপরাধীরা একাত্তরে ১০ হাজার মানুষকে হত্যা, ৫০ হাজার বাড়িঘর ধ্বংস করে প্রায় ১২ কোটি টাকার ক্ষতি সাধন করে।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।