বিশ্ব যক্ষ্মা দিবস আজ


প্রকাশিত: ০৩:১৬ এএম, ২৪ মার্চ ২০১৫

আজ বিশ্ব যক্ষ্মা দিবস। আন্তর্জাতিক পর্যায়ের পাশাপাশি নানা আয়োজনের মধ্য দিয়ে আজ বাংলাদেশেও দিবসটি পালন করা হবে। এ বছর যক্ষ্মা দিবসের প্রতিপাদ্য ‘যক্ষ্মা খুঁজব ঘরে ঘরে সুস্থ করব চিকিৎসা করে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালে প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে সারা বিশ্বে ৯০ লাখ লোক নতুন করে যক্ষ্মায় আক্রান্ত হয়। ১৫ লাখ লোক এ কারণে মৃত্যুবরণ করেন।  অন্যদিকে বাংলাদেশে প্রতি বছর প্রায় এক লাখ ৯০ হাজার মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয় এবং প্রায় ৩ হাজার ৭০০ জন মারা যান।  

যক্ষ্মা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, ব্র্যাক ও সহযোগী সংস্থাগুলো যৌথ কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে আজ ব্র্যাক সেন্টার অডিটোরিয়ামে মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।