হকার আইন প্রণয়নের দাবি


প্রকাশিত: ১০:৫৮ এএম, ১৮ জানুয়ারি ২০১৭

রাজধানীর হকারদের জন্য আইন প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। একই সঙ্গে ফুটপাতের এক চতুর্থাংশ জায়গা হকারদের বরাদ্দ দেয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার সকালে পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। দাবি আদায়ে ১০ দফা কর্মসূচিও ঘোষণা করেছেন সংগঠনের নেতারা।  
 
সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক আব্দুল হাশেম কবির। তিনি বলেন, ভারতের লোকসভায় হকার্স আইন পাস হয়েছে। আমাদেরও হকারদের জন্য আইন করে বিপুলসংখ্যক জনগোষ্ঠীর রুটি-রুজির সমস্যার সমাধান করা যায়। আপাতত ফুটপাতের এক-চতুর্থাংশ জায়গা হকারদের বরাদ্দ দিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে ধীরে ধীরে পুনর্বাসনের মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- ১৯ জানুয়ারি বেলা ১১টায় পুরানা পল্টন মৈত্রী মিলনায়তনে প্রতিনিধি সভা। ২০ থেকে ২৫ জানুয়ারি স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় ও স্মারকলিপি প্রদান। ২১ জানুয়ারি সমস্যা সমাধানে করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক, ২২ জানুয়ারি সংবাদ সম্মেলন, ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি প্রদান।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় নেতা সেকেন্দার হায়াৎ, মুর্শিকুল ইসলাম শিমুল, শফিকুর রহমান বাবুল, হযরত আলী, মঞ্জুর মঈন, দুলাল মিয়া, আব্দুস শহীদ, আহম্মদ আলী, মো. হানিফ, গোলাপ, আজিজুল ইসলাম প্রমুখ।
 
এমএসএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।