ওয়েস্ট ইন্ডিজে মুশফিক বাহিনী


প্রকাশিত: ০৫:৪৪ এএম, ১৬ আগস্ট ২০১৪

দীর্ঘ বিমান ভ্রমণের পর গতকাল ওয়েস্ট ইন্ডিজে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। গ্রানাডায় ২০ আগস্ট ওয়ানডে ম্যাচের মধ্যে দিয়ে শুরু হবে সিরিজ। এই সফরে বাংলাদেশ প্রথমে তিনটি ওয়ানডে খেলবে। তারপর একটি টি-২০ ম্যাচ। সব শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। টাইগাররা সব শেষ ক্যারিবীয় দ্বীপে গিয়েছিল ২০০৯ সালে। সেটি ছিল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল এক সফর। বিদেশের মাটিতে প্রথম কোনো দলকে হোয়াইটওয়াশ করার গৌরব অর্জন করেছিল বাংলাদেশ।

সেই মধুর স্মৃতি এখনো ক্রিকেটামোদীদের রোমাঞ্চিত করে। ওয়ানডে ও টেস্ট- দুই সিরিজই জিতেছিল টাইগাররা। দুই টেস্টেই বাংলাদেশের সে কি দাপট! তবে ক্রিকেটামোদীরা আবেগাপ্লুত হলেও সেই স্মৃতি ক্রিকেটারদের খুব একটা উজ্জীবিত করবে বলে মনে হয় না। কেননা তখন ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বন্দ্বের কারণে সিনিয়র ক্রিকেটাররা খেলেননি। এবার টাইগারদের মুখোমুখি হতে হবে পুরো শক্তির এক ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে। অন্য দিকে বাংলাদেশও এখন খর্ব শক্তির এক দল। ছয় মাস নিষেধাজ্ঞার কারণে এই সফরে মুশফিকদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ যেতে পারেননি দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। ২০০৯ সালে এই সাকিবই দুই টেস্টের সিরিজে ১৩ উইকেট নেওয়ার পাশাপাশি ১৫৯ রান `ম্যান অব দ্য সিরিজ`ও হয়েছিলেন। যদিও এখন সাকিব আরও পরিপক্ব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।