জিমেইলে গুগলের নতুন ফিল্টার


প্রকাশিত: ০৩:৩৫ এএম, ১৬ আগস্ট ২০১৪

সব ধরনের ফিশিং স্প্যামের আক্রমণ রোধে জিমেইলে নতুন স্প্যাম ফিল্টার যোগ করেছে মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল। জিমেইলের নতুন ফিচারের সুযোগ কাজে লাগিয়ে যাতে হ্যাকাররা সাইবার আক্রমণ করতে না পারে সেজন্য স্প্যাম ফিল্টার আনল গুগল। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে স্প্যাম ফিল্টার যোগ করার বিষয়টি নিশ্চিত করা হয়। খবর ম্যাশেবল

ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, সাইবার অপরাধীদের ফিশিং স্প্যামের মাধ্যম ঠেকাতে জিমেইলে নতুন স্প্যাম ফিল্টার যোগ করেছে গুগল। সাইবার অপরাধ জগতে ‘ফিশিং’ বলতে মূলত ইন্টারনেটের বৈধ ও নির্ভরযোগ্য কোনো সাইটের ছদ্মবেশ ধারণ করে সাধারণ ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরির কৌশলকে বুঝায়। সম্প্রতি জিমেইলে লাতিন হরফ ছাড়াও অন্যান্য ভাষার অক্ষর ব্যবহারের ফিচার চালুর কারণে ফিশিং আক্রমণের ঝুঁকি বেড়েছে উল্লেখ করা হয়।

গুগলের বিবৃতি অনুযায়ী, লাতিন অক্ষরের সঙ্গে অন্য ভাষার অনেক অক্ষরের মিল আছে। অনেক অক্ষরই দেখতে একই রকম হয়। ফলে একই ধরনের অক্ষরগুলোর ব্যবহার করে মিশ্রভাষায় লেখা নামে রেজিস্টার করা ডোমেইন দিয়ে ফিশিং স্প্যাম ছড়ানো হ্যাকারদের একটি পুরনো কৌশল। এছাড়া নির্ভরযোগ্য সাইটের সঙ্গে হ্যাকারদের তৈরি ভুয়া ডোমেইনের মিল থাকার কারণে সহজেই বিভ্রান্ত হন সাধারণ ব্যবহারকারীরা।

এদিকে ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, জিমেইলে লাতিন নয় এমন হরফ ব্যবহারের সুযোগ দিলে ফিশিং স্প্যামের মাধ্যমে আক্রমণের ঝুঁকি যে বাড়বে, সে বিষয়টি আগে থেকেই বিবেচনায় ছিল গুগলের। তাই নতুন ফিচার চালুর কয়েক দিনের মধ্যেই নতুন স্প্যাম ফিল্টার এনেছে প্রতিষ্ঠানটি।

বিবৃতিতে নতুন স্প্যাম ফিল্টারের কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। ‘ইউনিকোড কনসোর্টিয়াম’ বা সব ধরনের ইউনিকোড ফ্রন্টকে সন্দেহজনক বা হ্যাকিংয়ের জন্য ঝুঁকিমূলক বলে চিহ্নিত করেছে প্রতিষ্ঠানটি। বিভিন্ন ভাষার সংমিশ্রণে লেখা মেইলগুলো গুগল নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর আগেই বাতিল করে দেবে ফিশিং ফিল্টার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।