প্রার্থীদের আগাম প্রচার বন্ধে ইসির চিঠি


প্রকাশিত: ০৫:০৮ এএম, ২০ মার্চ ২০১৫

ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি নির্বাচন উপলক্ষে সম্ভাব্য প্রার্থীদের আগাম প্রচার বন্ধে নির্দেশ দিয়ে এবার চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার যুগ্ম সচিব জেসমিন টুলীর সই করা ওই চিঠি সংশ্লিষ্ট বিভাগীয় পুলিশ কমিশনার ও রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো হয়।

এর আগে বুধবার তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ শুক্রবারের মধ্যে নির্বাচনী প্রচারণামূলক জিনিস সরিয়ে নিতে প্রার্থী ও তাদের সমর্থকদের অনুরোধ জানান। জেসমিন টুলীর ওই চিঠিতে কোনো প্রার্থী আগাম প্রচারে অংশ নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি তফসিল ঘোষণার আগে যেসব সম্ভাব্য প্রার্থী রঙিন পোস্টার, বিলবোর্ড ও দেয়াল লিখে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছিলেন তা আজ রাত ১২টার মধ্যে অপসারণের জন্য বলা হয়েছে। সিটি কর্পোরেশন আইন অনুযায়ী কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি আচরণবিধি ভঙ্গ করলে অনধিক ৫০ হাজার টাকা অথবা ৬ মাসের কারাদণ্ডের বিধান রয়েছে। এ অপরাধের জন্য সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রয়েছে কমিশনের।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।