প্রধানমন্ত্রীর পদ ছাড়ছেন মালিকি


প্রকাশিত: ০৭:৩২ এএম, ১৫ আগস্ট ২০১৪

রাজনৈতিক অচলাবস্থা কাটাতে ইরাকের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নুরি আল মালিকি।

রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশনে দেওয়া বক্তৃতায় বৃহস্পতিবার এ ঘোষণা দেন মালিকি। দেশের একতা অক্ষুণ্ন রাখতেই তিনি প্রধানমন্ত্রীর পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বক্তৃতায় উল্লেখ করেন মালিকি।

হায়দার আল আবাদিকে ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করার সুযোগ দিতেই সরে যাচ্ছেন বলেও জানান তিনি।

সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্বে থাকা আল আবাদিকে পদ ছেড়ে দিতে দেশে ও দেশের বাইরে তীব্র চাপে ছিলেন মালিকি।

ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে হায়দার আল আবাদি ও অন্যান্য রাজনৈতিক নেতাদের উপস্থিতিতে নিজের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেওয়ার আগে ইসলামিক স্টেট (আইএস) ‘সন্ত্রাসবাদী’ উল্লেখ করে সংগঠনটি দেশের জন্য হুমকি বলে মন্তব্য করেন মালিকি।

বক্তৃতায় আল আবাদিকে ভাই বলে সম্বোধন করে নিজের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া সম্পর্কে মালিকি বলেন, ‘রাজনৈতিক অচলাবস্থা দূর করতে ও নতুন সরকার গঠন সহজ করতে প্রধানমন্ত্রী হিসেবে আমি আমার প্রার্থিতা প্রত্যাহার করে নিচ্ছি। আমার ভাই ডক্টর হায়দার আল আবাদিকে সহায়তা করার লক্ষ্যেও সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’

প্রসঙ্গত, সোমবার ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকির স্থলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে হায়দার আল আবাদির নাম ঘোষণা করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ফুয়াদ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।