বন্যা ও নদী ভাঙনে বছরে ক্ষতি ২৫০ মিলিয়ন ডলার


প্রকাশিত: ০২:৪৪ পিএম, ০১ জুলাই ২০১৪

বাংলাদেশে বন্যা ও নদী ভাঙনের কারণে বছরে  প্রায় ২৫০ মিলিয়ন ডলার ক্ষতি হয় বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এছাড়া প্রতি বছর একই কারণে প্রায় ১ লাখ লোক গৃহহীন হয়। মঙ্গলবার সংস্থাটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আন্তর্জাতিক এ সংস্থাটি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, নদী-শাসন, ভূমির ক্ষয়রোধ ও ভাঙন ঠেকাতে বাঁধ নির্মাণের জন্য বাংলাদেশকে ২৫৫ মিলিয়ন ডলারের ঋণ প্রদান করবে এডিবি। এর মধ্যে ৬৫ মিলিয়ন ডলার নদী তীরবর্তী অবকাঠামো নির্মাণে ব্যয় করা হবে। এ ঋণের ১৫.৩ মিলিয়ন ডলার দেবে নেদারল্যান্ড সরকার। আর অবকাঠামো নির্মাণের জন্য ১০৩.৪ মিলিয়ন ডলার দেবে বাংলাদেশ সরকার।

এডিবির দক্ষিণ এশিয়ার পানি বিশেষজ্ঞ নাতসুকো ততসুকা বলেন, বাংলাদশের নদীভাঙন রোধে বালি ভর্তি জিও টেক্সটাইল ব্যাগ ব্যবহার করা হবে। যা প্রচলিত কংক্রিট এবং পাথরের চেয়ে সহজলভ্য এবং বেশি উপকারী। আমরা ইতোমধ্যেই বাংলাদেশের কয়েকটি জায়গায় অনেক সাফল্যের সঙ্গে এই প্রযুক্তির ব্যবহার করেছি।

প্রতিবছর বাংলাদেশে নদীভাঙনের জন্য ৬ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়। নদী তীরবর্তী স্থানীয় বাসিন্দাদের বাঁধ রক্ষণাবেক্ষণ ও ভূমির ক্ষয়রোধে তারা প্রশিক্ষণও দেবে বলে জানিয়েছে সংস্থাটি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।