ইরাকে ভয়াবহ মানবিক সংকট চলছে : জাতিসংঘ


প্রকাশিত: ০৩:০২ পিএম, ১৪ আগস্ট ২০১৪

ইরাকের উত্তরাঞ্চলে মানবিক সংকট চলছে উল্লেখ করে সেখানে সর্বোচ্চ মাত্রার জরুরি অবস্থা ঘোষণা করেছে জাতিসংঘ। খবর বিবিসির। দেশটির উত্তরাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের সঙ্গে সামরিক বাহিনী ও কুর্দিস সেনাদের সংঘর্ষে হাজার হাজার লোক গৃহহীন হয়েছে। উদ্বাস্তুদের জন্য প্রয়োজনীয় খাদ্য, জীবনধারনের সামগ্রী ও অর্থ দরকার বলে জানিয়েছে জাতিসংঘ।

কুর্দি কর্তৃপক্ষ জানিয়েছে, দহুক প্রদেশে দেড় লাখেরও বেশি উদ্বাস্তুকে খাদ্য সরবরাহে হিমশিম খাচ্ছে স্থানীয়রা। জাতিসংঘের দেওয়া তথ্যমতে, চলমান সংঘর্ষে ইরাক জুড়ে এ পর্যন্ত অন্তত ১২ লাখ লোক গৃহহীন হয়েছে।

এদিকে সিনজার পর্বতে আটকে পড়া ইয়াজিদিদের মানবিক সহায়তা প্রদান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে আটকা পড়াদের উদ্ধারে অভিযানের মাত্রা আরও কমানোর ঘোষণা দিয়েছে দেশটি। সেখানে আগের মতো ভীতিজনক পরিস্থিতি নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, উত্তর ইরাকে আইএস’র সদস্যদের লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।
-

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।