পটেটো চিপস কেমন করে এলো!


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ১৬ মার্চ ২০১৫

পটেটো চিপস আমাদের সবারই কমবেশি প্রিয়। বিশেষ করে সব শিশুরই প্রিয় খাবারের তালিকায় পাওয়া যাবে চিপসের নাম। পটেটো চিপস প্রথম তৈরি করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সারাটোগা’র এক শেফ। জর্জ ক্রাম নামের সেই শেফ কাজ করতেন মুন’স লেক হাউসে। সেই রেস্তোরাঁর গ্রাহকদের কাছে ফ্রেঞ্চ ফ্রাই জনপ্রিয় ছিল।

১৮৫৩ খ্রিস্টাব্দের ২৪ আগস্ট এক ক্রেতা এসে ফ্রেঞ্চ ফ্রাইয়ের অর্ডার দিলেন। সেই গ্রাহক তার জন্য নিয়ে আসা ফ্রেঞ্চ ফ্রাইগুলো খুব মোটা বলে অভিযোগ করেন এবং সেগুলোকে আরো পাতলা করে আনার জন্য ক্রামকে বার বার রান্নাঘরে পাঠাচ্ছিলেন।

গ্রাহককে সন্তুষ্ট করার জন্য ক্রাম আলুর টুকরাগুলোকে পাতলা করতে করতে ব্লেডের মতো পাতলা করে ফেললেন। তারপর সেগুলোকে মচমচে করে ভেজে লবণ মাখিয়ে গ্রাহকটির সামনে পরিবেশন করেন। এবার কিন্তু ক্রামকে অবাক করে দিয়ে গ্রাহক সেগুলো খুব পছন্দ করে খেলেন। ব্যস! আবিষ্কার হয়ে গেল আমাদের প্রিয় পটেটো চিপস অবশ্য যদিও তখন এর নাম ছিল ‘সারাটোগা চিপস’।

সেন্ট রেগিস পেপার কোম্পানি নামে একটি প্রতিষ্ঠান যারা চিপসের জন্য প্যাকেট বানাতো তারা ১৯৭৩ সালে দেশব্যাপী বিজ্ঞাপনী প্রচারণায় ওই গ্রাহকের নাম মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী কর্নেলিয়াস ভ্যানডারবিল্ট বলে উল্লেখ করে। পরবর্তীতে ১৮৬০ খ্রিস্টাব্দে ‘ক্রাম’স হাউজ’ নামে নিজের রেস্তোরাঁ গড়ে তোলেন জর্জ ক্রাম। আর যুক্তরাষ্ট্রে শুধু পটেটো চিপস বানানোর প্রথম কারখানাটি চালু হয় নিউইয়র্কের আলবেনিতে ১৯২৫ খ্রিস্টাব্দে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।