পদ্মাসেতুর মূল কাজ শুরু হয়ে গেছে: যোগাযোগমন্ত্রী


প্রকাশিত: ০৮:০৫ এএম, ০১ জুলাই ২০১৪

বহুল প্রতীক্ষিত পদ্মাসেতুর মূল কাজ শুরু হয়ে গেছে। এর আগেই বলা হয়েছিল, পদ্মাসেতুর মূল কাজ জুলাই মাসে শুরু হবে। সে হিসেবে মূল কাজ শুরু হয়েছে বলে সংসদকে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে দশম জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশনে বেগম ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।
 
এর আগে একই প্রশ্নকর্তার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী বৃহৎ অর্থাৎ ১৫০০ মিটার এবং তদুর্ধ্ব দৈর্ঘে্যর সেতু নির্মাণের দায়িত্ব সেতু বিভাগের। সেতু বিভাগের মাধ্যমে বর্তমানে মাওয়া-জাজিরা অবস্থানে বাংলাদেশের সর্ববৃহৎ পদ্মাসেতুর বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। এরই অংশ হিসেবে জাজিরা অ্যাপ্রোচ রোড, মাওয়া অ্যাপ্রোচ রোড এবং সার্ভিস এরিয়া-২ এর নির্মাণ কাজ চলমান আছে। যোগাযোগমন্ত্রী সংসদকে জানান, মূল সেতুর নির্মাণ কাজের জন্য নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে গত ১৭ জুন চুক্তি স্বাক্ষর হয়েছে।
 
স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক সম্পূরক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ডায়নামিক প্রধানমন্ত্রীর নির্দেশে পদ্মাসেতুর অন্যান্য সার্ভিস এরিয়ার কাজ আগেই শুরু হয়েছে। এখন মূল সেতুর কাজ শুরু হয়ে গেছে। বিশ্বব্যাংকের সমস্ত নকশাই পদ্মাসেতুর কাজে বহাল রয়েছে। একই সঙ্গে সহকারী পরামর্শক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর কাজ করছে। ডা. এম এইচ আকবরের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলমান পদ্মাসেতুর নির্মাণ কাজ শেষ হলেই দ্বিতীয় পদ্মাসেতুর কাজ শুরু করা হবে। তবে দ্বিতীয় পদ্মাসেতুর জন্য ইতোমধ্যে ফিজিবিলিটি স্টাডি করা হয়েছে। পাবলিক  প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মাধ্যমে এ কাজ করা হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।