শেরেবাংলা নগরে সচিবালয়, নকশা চূড়ান্ত


প্রকাশিত: ০৬:০৮ এএম, ১৫ মার্চ ২০১৫

রাজধানীর শেরেবাংলা নগরে সচিবালয় সরিয়ে নিতে নকশা চূড়ান্ত করেছে সরকার। এখন টাকা পেলেই গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় কাজ শুরু করবে। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী প্রকৌশলী মোশাররফ হোসেন একথা জানিয়েছেন।

তিনি বলেন, সচিবালয় শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে স্থানান্তর করতে নকশা চূড়ান্ত করা হয়েছে। অচিরেই কাজ শুরু করব। সেখানে সবুজ এলাকা হবে। প্রতিটি মন্ত্রণালয় আলাদা হবে। পার্কিং থাকবে আলাদা।

রোববার সচিবালয়ে এক সংলাপে তিনি সাংবাদিকদের একথা জানান। বাংলাদেশ সচিবালয় সাংবাদিক ফোরাম এই সংলাপের আয়োজন করে। সংগঠনের সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান এটি সঞ্চালনা করেন।

মন্ত্রী বলেন, আমাদের দেশে কোনো শহর স্বাস্থ্যসম্মত নয়। আমরা সেদিকে যেতে চাই। তাই নতুন কান নকশা অনুমোদন করতে হলে অবশ্যই সুয়ারেজ ব্যবস্থা রাখতে হবে। তিনি বলেন, ২০০ কোটি টাকা দিয়ে বাড়ি করবে, আর এক কোটি টাকা সুয়ারেজে ব্যয় করতে চায়না।

হাতিরঝিল এখন পরিষ্কার নয় : হাতিলঝিলের প্রসঙ্গ টেনে মোশাররফ হোসেন বলেন, এটি এখন পরিষ্কার নয়। কারণ এখানে আদালা সুয়ারেজ ব্যবস্থা নেই। সরকার আদালা সুয়ারেজ করবে।

লেক উন্নয়ন : গুলশান, বনানী, বারিধারা এলাকার লেক উন্নয়নে সরকার ৬০০ কোটি টাকা ব্যয়ে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, এই এলাকার বাসিন্দাদের আলাদা সুয়ারেজ ব্যবস্থা চালু করতে হবে।

তিনি বলেন, এসব এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকার কথা নয়। তবে সবার চোখের সামনে চলছে। এটি থাকার কথা নেয়। কিন্তু ব্যবস্থা নিতে গেলে আদালতে গিয়ে স্থগিতাদেশ নিয়ে আসেন। আদালত স্থগিতাদেশ দিতেই বসে আছে।

তিনি জানান, এই এলাকাগুলোতে অলিতে গলিতে বেকারি, দোকানপাট। এগুলো নিয়ন্ত্রণ করতে হবে।

প্লট থেকে অ্যাপার্টমেন্ট :  গৃহায়ণমন্ত্রী বলেন, শুধু প্লট করলে হবে না। তাই রাজউক এখন অ্যাপার্টমেন্ট তৈরি করছে। উত্তরায় ৬২ হাজার অ্যাপার্টমেন্ট হচ্ছে। ঝিলমিন প্রকল্পে ১১ হাজার হচ্ছে। এছাড়া আরো বিভিন্ন এলাকায় ১৫ হাজার অ্যাপার্টমেন্ট করা হচ্ছে। যেগুলো কম মূল্যে বিক্রি করা হবে।

চাইলেন থোক বরাদ্ধ : আবাসন খাতের উন্নয়নে ২০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ চান তিনি। পারলে ৫০ হাজার কোটি টাকা চান তিনি। এছাড়া আবাসন খাতে এক অংক সুদে ঋণ দেওয়া দরকার বলেও জানান তিনি।


এসএ/বিএ/আরআইপি/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।