বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম সবাইকে জানতে হবে


প্রকাশিত: ১১:১৯ এএম, ৩১ ডিসেম্বর ২০১৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও সংগ্রামের সম্পর্কে সবাইকে জানতে হবে বলে মন্তব্য করেছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। শনিবার রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্মৃতি ও দর্শন’ বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দর্শন লিপিবদ্ধ হয়েছে সেই ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের মধ্যদিয়ে। তারও আগে ১৯৪০ সালের লাহোর প্রস্তাবে পূর্ব বাংলার অংশ নিয়ে বঙ্গবন্ধুর স্বদেশপ্রেম ও জীবনাদর্শের উন্মেষ ঘটেছিল। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ক্যানভাসে বঙ্গবন্ধুর দর্শন অঙ্কিত রয়েছে। আমাদের সবাইকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং ৬৬’র ৬ দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান ও ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রামের অবদানের ইতিহাস জানতে হবে।

মন্ত্রী শরীফ আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এ দেশকে সোনার বাংলায় পরিণত করা। তার সংগ্রাম ছিল প্রতিটি মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার সোনার বাংলা বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার আয়োজিত এ আলোচনা সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়ের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, অধিদফতরের মহাপরিচালক মফিজুল ইসলাম, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের সভাপতি ডা. এস এম বাদশা মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

এআর/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।