রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবি বাংলাদেশের


প্রকাশিত: ১২:০২ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৬

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলিম তথা মিয়ানমারের সব নাগরিককে নিজ দেশে ফিরিয়ে নেয়ার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়া মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ দাবি জানান দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক সচিব কামরুল আহসান।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মুসলিম নাগরিকদের অব্যাহতভাবে বাংলাদেশে অনুপ্রেবেশের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক সচিব কামরুল আহসান।

২০১৬ সালের ৯ অক্টোবর পর্যন্ত প্রায় ৫০ হাজার মিয়ানমারের নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জানান কামরুল আহসান। বাংলাদেশে বসবাসরত সব মিয়ানমার নাগরিককে ফিরিয়ে নেয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে দ্রুততম সময়ে আলোচনায় বসার দাবি জানিয়েছেন সচিব।

তিনি মিয়ানমার সরকারের প্রতি রাখাইন রাজ্যের সমস্যার মূল কারণ খুঁজে বের করার আহ্বান জানান। যাতে তারা বাংলাদেশের বর্ডারে আশ্রয় নিতে বাধ্য না হয়।

বাংলাদেশ-মিয়ানমার সমুদ্র সীমান্তবর্তী অঞ্চল সেন্টমার্টিন দ্বীপের কাছে গত ২৭ ডিসেম্বর নিরপরাধ বাংলাদেশি মাছ ধরার ট্রলার জানিভা খালেদা-১ এ আক্রমণ ও ৪ জন জেলে আহত হওয়ার ঘটনায় বাংলাদেশ তীব্র প্রতিবাদ জানিয়েছে।

শুধু তাই নয়, গুরুতর আহত জেলেদের মিয়ানমারের নৌবাহিনী আটক করে নিকটতম একটি নৌঘাটিতে নিয়ে যায়।
মিয়ানমারের নৌবাহিনী জেলেদের মালামাল জব্দ করে এবং ৪ ঘণ্টা আটক রাখার পর ছেড়ে দেয়। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও জড়িতদের বিচারের পাশাপাশি ভবিষ্যতে যেন বাংলাদেশের নিরীহ জেলেদের ওপর মিয়ানমারের নৌবাহিনী এ ধরনের আক্রমণ না করে সে বিষয়ে নিশ্চিয়তা দাবি করেন কামরুল আহসান।

এইউএ/এসএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।