বঙ্গবন্ধুর পলাতক খুনিদের সম্পত্তি ক্রোক হচ্ছে


প্রকাশিত: ০২:৩৬ পিএম, ১২ মার্চ ২০১৫

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের সম্পত্তি ক্রোক ও বাজেয়াপ্ত করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য শরীফ আহমেদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টারপোলের সহায়তায় পলাতক খুনিদের ছবিসহ তথ্য আন্তর্জাতিক বিমান বন্দরগুলোতে পাঠানো হয়েছে। পাশাপাশি আইন মোতাবেক আদালতের রায় ঘোষণার পর থেকেই বিবেচনা করে সব দণ্ডপ্রাপ্ত পলাতক আসামির সম্পত্তি ক্রোক ও বাজেয়াপ্ত করার পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, আমেরিকায় অবস্থানকারী রাশেদ চৌধুরী এবং কানাডায় অবস্থানকারী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে উভয় দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে। এছাড়া পলাতকরা যাতে অন্য কোনো দেশের নাগরিকত্ব গ্রহণ করতে না পারে (যেমন যুক্তরাষ্ট্র, কানাডা) সে বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোকে অনুরোধ করা হয়েছে।

আসাদুজ্জামান খাঁন বলেন, জাতির পিতার খুনিদের দেশে ফিরিয়ে এনে দণ্ড কার্যকর করার জন্য ২০১০ সালের ২৮ মার্চ আইনমন্ত্রীকে সভাপতি করে করে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই কমিটি ২০১৩ সালের শেষ পর্যন্ত ১৩টি সভায় মিলিত হয়ে দণ্ডপ্রাপ্ত খুনিদের অবস্থান চিহ্নিত করে এদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে সর্বাত্মক কার্যক্রম গ্রহণ করে।

তিনি বলেন, ২০১৪ সালের জানুয়ারিতে বর্তমান সরকার নতুনভাবে দায়িত্ব গ্রহণের পর টাস্কফোর্স পুনর্গঠন করা হয়। পুনর্গঠিত টাস্কফোর্স একাধিক সভায় মিলিত হয়েছে এবং দণ্ডপ্রাপ্ত খুনিদের অবস্থান চিহ্নিত করে এদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।