সিলেট বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে


প্রকাশিত: ০৪:৪০ পিএম, ১৩ আগস্ট ২০১৪

সারা দেশের মতো সিলেট শিক্ষাবোর্ডেও বুধবার এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এবার সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা গতবছরের তুলনায় বেড়েছে।

এ বছর সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৭৯ দশমিক ১৬ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৯ দশমিক ১৩ শতাংশ। গতবছর ১ হাজার ৫৩৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এবার জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭০ জন শিক্ষার্থী।

গত বছরের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে দশমিক ৩ শতাংশ। জিপিএ-৫ বেড়েছে ৫৩৫টি।

এবারের এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ৫৭ হাজার ৫৬১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। তাদের মধ্যে পাস করেছে ৪৫ হাজার ৫৬৮ জন শিক্ষার্থী।

সিলেট শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুল মান্নান খান ২০১৪ সালের এইচএসসি পরীক্ষার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন।

সিলেট শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিয়ে জালালাবাদ ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ৪১৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া এমসি কলেজ ২০৮ জন ও সিলেট সরকারি মহিলা কলেজের ১৫৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এ বছরও সিলেট বোর্ডে মেয়েদের পেছনে ফেলে এগিয়ে রয়েছে ছেলেরা। এবার ২৬ হাজার ২৮৪ জন ছেলে পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২০ হাজার ৮১৫ জন। তাদের পাসের হার ৭৯ দশমিক ১৯ শতাংশ। ৩১ হাজার ২৭৭ জন মেয়ে পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৪ হাজার ৭৫৩ জন। তাদের পাসের হার ৭৯ দশমিক ১৪ শতাংশ।

বিজ্ঞান বিভাগ থেকে এবার ৭ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৬ হাজার ৬০৯ জন। এ বিভাগে পাসের হার ৮৮ দশমিক ৪ শতাংশ।

মানবিক বিভাগ থেকে ৩৮ হাজার ৬৫৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৯ হাজার ১৭৮ জন। পাসের হার ৭৫ দশমিক ৪৮ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১১ হাজার ৩৯৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯ হাজার ৭৮১ জন। এ বিভাগে পাসের হার ৮৫ দশমিক ৮৪ শতাংশ।

এদিকে, এবার ২ হাজার ৭০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ২৫১ জন, মানবিক বিভাগ থেকে ৩২৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৪৯৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ১ হাজার ১৮৭ জন ছেলে ও ৮৮৩ জন মেয়ে ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।