গুলশানে ব্যাংক জালিয়াতি, আটক ১১


প্রকাশিত: ১০:৪২ এএম, ০৮ মার্চ ২০১৫

ভূয়া কাগজে জালিয়াতি করে অন্যের ব্যাংক একাউন্ট থেকে ৯০ কোটি টাকা উত্তোলনের সময় ধরা পড়েছেন ১১ প্রতারক। রোববার দুপুরে রাজধানীর গুলশান শাখা ব্র্যাক ব্যাংকে এ ঘটনা ঘটে।

আটককৃতরা এফডিআর কাগজ নকল করে ও ভুয়া পাওয়ার অব এটর্নির সাহায্যে মোটা অঙ্কের ওই টাকা উত্তোলন করার প্লান করেছিল বলে ব্যাংক কর্তৃপক্ষ এবং গুলশান থানা পুলিশ জানিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন গুলশান থাকার ওসি রফিকুল ইসলাম। তিনি জানান, প্রতারণা করে অন্যের টাকা ব্যাংক একাউন্ট থেকে উত্তোলনের চেষ্টার অভিযোগে আটক ১১ প্রতারককে থানায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আটককৃতরা হলেন নজরুল হক (৪২), সিরাজুল ইসলাম (৩৪), সাব্বির রহমান (৪০), হাসিবুল হাসান (৩৪), সাহাবুর রহমান বাবলু (৬৫), খোরশেদ আলম (৩৪), সেলিম আহমেদ (৪৪), দেলোয়ার হোসেন (৪৫), শাহাজান (৫২), মাহাবুর রহমান কাজল (৩৪) ও কাজী শাহাদাৎ হোসেন (৪০)।

ব্র্যাক ব্যাংকের গুলশান শাখার ব্যবস্থাপক শেখ মো. আশরাফ সাংবাদিকদের বলেন, সাইফুল ইসলাম নামের এক আমেরিকা প্রবাসীর ব্যাংকে প্রায় শতকোটি টাকার একটি এফডিআর রয়েছে।

দুপুরে দিকে তিন ব্যক্তি ব্যাংকে গিয়ে বলেন এফডিআরটি তাদের ১১ জনের নামে পাওয়ার অব এটর্নি করে দিয়েছেন সাইফুল ইসলাম। তারা টাকা ওঠাতে এসেছেন।

এ সময় ব্যবস্থাপক ‘টাকা উত্তোলন করতে হলে পাওয়ার অব এটর্নিতে নাম থাকা ১১ জনকেই প্রয়োজন’ বলে জানালে ১১ জন ব্যাংকে উপস্থিত হন। তাদের মতিগতি সন্দেহজনক হওয়ায় পুলিশকে খবর দেন তিনি। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের আটক করে থানায় নিয়ে যায়।

পরে খোঁজ নিয়ে জানা গেছে, আটক ১১ জনই ভূয়া। তাদের দেয়া তথ্যও মিথ্যে। পাওয়ার অব এটর্নির কাগজও নকল করা। আটককৃতরারা বড় ধরনের প্রতারক চক্রের সদস্য বলে দাবি করেন তিনি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার নুরুল আলম বলেন, সাইফুল ইসলাম নামের এক ব্যক্তির ফিক্সড ডিপোজিট রিটার্নের (এফডিআর) টাকা জালিয়াতি করে তুলতে আসে ওই প্রতারকচক্র। টাকার মূল মালিক প্রবাসী বাঙ্গালি। তিনি মারা গেছেন বলে তবে আমরা জানতে পেরেছি।

আটককৃতদের বিরুদ্ধে প্রতারণার মামলা হবে। থানা হেফাজতে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের সাথে আরও কেউ জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আটককৃতদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে সব তথ্য বেড়িয়ে আসবে বলে দাবি করে তিনি বলেন, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা চলছে।

জেইউ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।