সম্প্রচার নীতিমালার সীমাবদ্ধতা ও উত্তরণের উপায় নিয়ে গোলটেবিল বৈঠক


প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১২ আগস্ট ২০১৪

‘জাতীয় সম্প্রচার নীতিমালা : সীমাবদ্ধতা ও উত্তরণের উপায়’ নিয়ে মঙ্গলবার সকালে রাজধানীর লেকশোর হোটেলে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ নিয়ে এই বৈঠকের আয়োজন করে বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম (বিসিআইপিএফ) ও ঢাকা ট্রিবিউন।

এতে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সংবিধানের আলোকে নৈতিকতার দৃষ্টিকোণ থেকে সম্প্রচার নীতিমালা তৈরি করা হয়েছে। এটি কোন আইন নয়, কাউকে দণ্ড দেয়ার ক্ষমতা তথ্য মন্ত্রণালয়ের নেই। নীতিমালা অনুযায়ী যে সম্প্রচার কমিশন গঠন করা হবে তারাই সব কাজ করবেন।

তিনি বলেন, নীতিমালার মাধ্যমে গণমাধ্যম নিয়ন্ত্রণ নয়, ক্ষমতার বিকেন্দ্রিকরণ করা হবে। নীতিমালা নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে এটি আইনে পরিণত হওয়ার আগে সব বিতর্ক দূর করা হবে।

গোলটেবিলে সম্প্রচার নীতিমালার নানা দিক নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এজেএম শফিউল আলম ভুইয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শামীম রেজা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এর সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী সামিয়া জামান, বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের চেয়ারম্যান কাজী জাহিন হাসান ও প্রধান নির্বাহী ব্যারিস্টার এবিএম হামিদুল মিজবাহ, ঢাকা ট্রিবিউনের ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার করিম প্রমুখ। সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

বাক স্বাধীনতার সর্বোচ্চ প্রয়োগ অক্ষুন্ন রেখে সম্প্রচার মাধ্যমগুলোকে কিভাবে আরও গতিময় ও সমৃদ্ধ করা যায় এবিষয়ে বক্তারা মতামত প্রকাশ করেন। একই সঙ্গে তারা আসন্ন সম্প্রচার আইন প্রণয়নে সম্প্রচার মাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের যুক্ত করার আহবান জানান। আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিল কাজী ফার্মস। সহযোগী হিসেবে ছিল বাংলা ট্রিবিউন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।