কোয়ার্টার ফাইনালে ভারত


প্রকাশিত: ০১:৫৩ পিএম, ০৬ মার্চ ২০১৫

ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১৮৩ রানের মামুলি টার্গেটকে কঠিন করে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত। পার্থের ওয়াকা গ্রাউন্ডে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে ৩৯ ওভার ১ বলে ৬ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ধোনিবাহিনী। এ জয়ে দুই ম্যাচ বাকি থাকতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হলো ভারতের।

১৮৩ রানের টার্গেটে ব্যাট করতে ক্যারিবীয়দের মতো শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। চতুর্থ ওভারের প্রথম বলেই ৯ রান করা শিখর ধাওয়ানকে স্লিপে স্যামির কাচ বানান জেরম টেলর।

ব্যক্তিগত পরের ওভার করতে এসে আরেক ওপেনার রোহিত শর্মাকেও তুলে নেন টেলর। ১৮ বলে ৭ রান করা রোহিত ক্যাচ দেন উইকেটকিপার দিনেশ রামদিনের হাতে।

বিরাট কোহলি ৩৩ রান করে আউট হন। ২২ রান করেন সুরেশ রায়না। সর্বোচ্চ ৪৫ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক ধোনি। রবিচন্দ্র অশ্বিন অপরাজিত থাকেন ১৬ রানে।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিন্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় ম্যাচটি শুরু হয়। তবে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়ে দলটি।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার খেলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ৪৪ ওভার ২ বলে খেলে সব কটি উইকেট হারিয়ে ১৮২ রান করতে সক্ষম হয় ক্যারিবীয়রা। সর্বোচ্চ ৫৭ রান করেন জেসন হোল্ডার। স্যামি ২৬ রান করে আউট হন।

বিশ্বকাপের একমাত্র দ্বি-শতক করা ব্যাটসম্যান গেইলও দাঁড়াতে পারেননি ভারতের বোলারদের সামনে। গেইল ২১ রান করে বিদায় নেন। জোনাথান কার্টারও গেইলের বেশি করতে পারেননি।

ভারতের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন মোহাম্মদ সামি। উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট লাভ করেন। রবিচন্দ্র অশ্বিন ও মোহিত শর্মা নেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪৪.২ ওভারে ১৮২ (স্মিথ ৬, গেইল ২১, স্যামুয়েলস ২, কার্টার ২১, রামদিন ০, সিমন্স ৯, স্যামি ২১, রাসেল ৮, হোল্ডার ৫৭, টেইলর ১১, রোচ ০*; সামি ৩/৩৫, জাদেজা ২/২৭, উমেশ ২/৪২, মোহিত ১/৩৫, অশ্বিন ১/৩৮)

ভারত: ৩৯.১ ওভারে ১৮৫/৬ (রোহিত ৭, ধাওয়ান ৯, কোহলি ৩৩, রাহানে ১৪, রাহানে ২২, ধোনি ৪৫*, জাদেজা ১৩, অশ্বিন ১৬*, টেইলর ২/৩৩, রাসেল ২/৪৩, স্মিথ ১/২২, রোচ ১/৪৪)

বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।