রিজার্ভ চুরিতে ২৩ বিদেশি শনাক্ত


প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১০ ডিসেম্বর ২০১৬

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় কয়েকজন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা ও ২৩ বিদেশিকে শনাক্ত করা হয়েছে। তবে রিজার্ভ চুরির মূল পরিকল্পনাকারীকে এখনো শনাক্ত করা যায়নি বলে জানিয়েছেন সিআইডির অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শাহ আলম।

শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে রমনাস্থ পুলিশ কনভেশন হলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শাহ আলম বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির আগে ২০১৫ সালের ১৫ মে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) ৫টি ভুয়া অ্যাকাউন্ট খোলা হয়। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের টাকা তাদের ব্যাংক শাখায় জমা পড়ে। আর ওই ২৩ শনাক্ত বিদেশি টাকা উত্তোলনের কাজ করে।

সিআইডি কর্মকর্তা শাহ আলম বলেন, রিজার্ভ চুরিতে জড়িত অভিযোগে শনাক্ত ২৩ বিদেশি নাগরিক ব্যাংক থেকে টাকা উত্তোলনের জন্য লাইনম্যান হিসেবে কাজ করেছে। তারা টাকা উত্তোলন করে বিভিন্ন জায়গায় পৌঁছে দিয়েছে।

রিজার্ভ চুরির মামলার তদন্তের অগ্রগতি সম্পর্কে শাহ আলম বলেন, তদন্তের সাক্ষ্য প্রমাণ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তা সংগ্রহের জন্য বিদেশি পুলিশ ও বিদেশি তদন্ত সংস্থার সহায়তাও পাওয়া যাচ্ছে।

জেইউ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।