অভিজিৎ হত্যার প্রতিবাদে কলকাতা ও মুম্বাইয়ে মিছিল


প্রকাশিত: ০২:৪৫ এএম, ০৩ মার্চ ২০১৫

বাংলাদেশের মুক্ত-মনা ব্লগের প্রতিষ্ঠাতা  লেখক অভিজিৎ রায়কে হত্যার প্রতিবাদের ঢেউ ছড়িয়ে পড়েছে দেশে দেশে। ভারতেও প্রতিবাদ শুরু হয়েছে। রোববার কলকাতায় এ হত্যার প্রতিবাদে মিছিল ও সভা হয়েছে। সোমবার মিছিল হয়েছে মুম্বাইয়ে।

রোববার বিকালে ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে লেখক, শিল্পীসহ বুদ্ধিজীবীরা কলকাতায়  রবীন্দ্রসদন চত্বরে সমবেত হয়েছিলেন। অংশ নিয়েছিলেন বহু সাধারণ মানুষও। সেখান থেকে মিছিল আশপাশের এলাকা পরিক্রম করে রবীন্দ্র মূর্তির পাদদেশে শেষ হয়। সেখানে এক প্রতিবাদ সভায় লেখক ও মুক্ত-মনের মানুষ অভিজিৎ রায়ের হত্যার তীব্র নিন্দা করা হয়।

বক্তারা মৌলবাদীদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান। মোমবাতি  জ্বালিয়ে অভিজিৎ রায়ের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এদিনের মিছিলে অংশ নিয়েছিলেন কলকাতার সাবেক মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্য, লেখক জিয়াদ আলি, নাট্যকার চন্দন সেন প্রমুখ। গত ২৬শে ফেব্রুয়ারি ঢাকা বইমেলা থেকে বেরোনোর সময় অভিজিৎ রায়কে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। গুরুতর আহত হন তার স্ত্রী বন্যাও।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।