সৌদি গমনেচ্ছু নারীকর্মীদের নিবন্ধন ৫ মার্চ থেকে


প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ০২ মার্চ ২০১৫

সৌদি গমনেচ্ছু নারীকর্মীদের নিবন্ধন আগামী ৫ মার্চ বৃহস্পতিবার শুরু হবে। প্রথম পর্যায়ে ১১ মার্চ পর্যন্ত শুধু ঢাকা বিভাগের এবং পরবর্তী সময়ে অন্যান্য বিভাগের বাসিন্দারা পর্যায়ক্রমে নিবন্ধন করতে পারবেন। আগ্রহী পুরুষ কর্মী এ দফায় নিবন্ধন করতে পারবেন না।

প্রবাসী জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন নাহার সোমবার সাংবাদিকদের জানান, এরপর ১২ থেকে ১৬ মার্চ রাজশাহী ও রংপুর, ১৭ থেকে ২৩ মার্চ চট্টগ্রাম ও সিলেট এবং ২৪ থেকে ২৮ মার্চ খুলনা ও বরিশাল বিভাগে নিবন্ধন হবে।

নারী কর্মীদের বয়স হতে হবে ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে। দেশের প্রতিটি ইউনিয়ন, পৌরসভা এবং সিটি করপোরেশনের নগর তথ্যসেবা কেন্দ্রে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে নিবন্ধন করা যাবে। প্রতি কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্তন নিবন্ধন করা যাবে। নিবন্ধনের জন্য ৩০০ টাকা ব্যয় হবে। এর মধ্যে সরকারি ফি ২০০ টাকা। ফরম পূরণে সহায়তার জন্য উদ্যোক্তাকে দিতে হবে ১০০ টাকা।

এ ব্যাপারে প্রবাসীকল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, নারী-পুরুষ কর্মী একত্রে নিবন্ধনে কিছু সমস্যা হওয়ায় নারীদের জন্য পৃথক নিবন্ধন চালু করা হয়েছে। বিশেষ করে যারা গৃহকর্মী হিসেবে যেতে চান, তাদের আলাদা নিবন্ধন করা হবে। নিবন্ধিতদের মধ্যে যারা চূড়ান্তভাবে নির্বাচিত হবে, তাদের ছয় সপ্তাহ গৃহস্থালির কাজের প্রশিক্ষণ দেওয়া হবে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। ১০ ফেব্রুয়ারি দেশটির সঙ্গে জনশক্তি রপ্তানিতে চুক্তি করে বাংলাদেশ। বাংলাদেশের এক প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবে মোট ৯১ লাখ ৭০ হাজার বিদেশি শ্রমিক রয়েছে; যার ২৯ শতাংশই বাংলাদেশের। বাংলাদেশ সরকারের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে সৌদি আরবে কর্মরত রয়েছে ১৩ লাখ বাংলাদেশি।

এদিকে, আগামী তিন মাসের মধ্যে সৌদি আরব বাংলাদেশ থেকে গৃহকর্মী নেবে বলে দেশটির ইস্টার্ন প্রভিন্সের রিক্রুটমেন্ট অফিসের বরাত দিয়ে সোমবার সৌদি গেজেট খবর দিয়েছে।

সূত্রগুলো জানিয়েছে, সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় বাংলাদেশ থেকে গৃহকর্মীদের আবেদন নিতে তাদের মুসানিস ইলেক্ট্রনিক পোর্টাল চালু করেছে। তারা আশা করছে, আগামী দুই সপ্তাহের মধ্যে কাজের ভিসা দেওয়া শুরু করবে। এজন্য লাইসেন্সপ্রাপ্ত রিক্রুটমেন্ট অফিসে অনলাইনে বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

সূত্রমতে, বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে সৌদি প্রতিষ্ঠানের খরচ পড়বে ৮ থেকে ১০ হাজার রিয়াল; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ৬৬ হাজার ৫৭৭ টাকা থেকে ২ লাখ ৮ হাজার ২২১ টাকা। আর এ শ্রমিকদের নির্ধারিত মাসিক বেতন হবে ৮০০ রিয়াল বা ১৬ হাজার ৬৫৭ টাকা।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।