রিজার্ভ চুরি : বাংলাদেশের তদন্ত প্রতিবেদন চায় ফিলিপাইন


প্রকাশিত: ১০:৫৪ এএম, ০৪ ডিসেম্বর ২০১৬

হ্যাকিংয়ের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভ দ্রুত উদ্ধারে বাংলাদেশের তদন্ত প্রতিবেদন চেয়েছে ফিলিপাইন সরকার। গত সপ্তাহে দেশটির অর্থমন্ত্রী কার্লোস ডমিনগুয়েজ বাংলাদেশের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের সময় বলেন, আমরা ঢাকার তদন্ত প্রতিবেদনের ফলাফলের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

রোববার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। রয়টার্স বলছে, প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের সময় অর্থ উদ্ধারে ফিলিপাইন সব ধরনের সহায়তার আশ্বাস দেয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার অর্থ হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ওই অর্থ ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের চারটি অ্যাকাউন্টে জমা হয়।

সেখান থেকে ওই অর্থ হ্যাকাররা ম্যানিলার কয়েকটি ক্যাসিনোতে ব্যবহার করে। গত আগস্টে এই ব্যাংকটিকে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানা করে ফিলিপাইন। এখন পর্যন্ত দেড় কোটি ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ।

ম্যানিলার অ্যান্টি মানি লন্ডারিং কমিশন (এএমএলসি) বলছে, ওই সময় আরসিবিসির খুচরা ব্যাংকিং বিভাগের প্রধানের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছিল। এর মধ্যে ব্যাংকের জাতীয় বিক্রয় পরিচালক ও অন্য চার কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল এএমএলসি।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থের বাকি সাড়ে ছয় কোটি ডলার উদ্ধারে গত সপ্তাহে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ফিলিপাইন সফরে যায়। এই দলের সঙ্গে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়।

এদিকে তদন্ত প্রতিবেদন চাওয়ার বিষয়ে ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ বলেছেন, তার কাছে এখনো কিছু চাওয়া হয়নি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।