প্রধানমন্ত্রীর বিমানে যান্ত্রিক ত্রুটি : দায়ীদের শাস্তির সুপারিশ


প্রকাশিত: ০১:০৩ পিএম, ২৮ নভেম্বর ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানে বার বার ত্রুটির কারণে অসন্তোষ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনার সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান সভাপতিত্ব করেন। এছাড়া কমিটি সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ এবং তানভীর ইমাম বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান টেলিফোনে জাগো নিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে বার বার যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। এ জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সংসদীয় কমিটি।

তিনি আরো জানান, পানি সম্মেলনে যোগ দিতে রোববার সকালে বাংলাদেশ বিমানের বিজি-১০১১ ফ্লাইটে বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন প্রধানমন্ত্রী। যাত্রাপথে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করা হয়। এ বিষয়ে সংসদীয় কমিটি মন্ত্রীর কাছে ব্যাখ্যা চাইলে তিনি জানান, বিষয়টি নিয়ে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া কমিটি পূর্বে ঘটা প্রধানমন্ত্রীর বিশেষ বিমান অবতরণের পূর্বে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ত্রুটি সংক্রান্ত রিপোর্টের ভিত্তিতে দোষী সাব্যস্ত ব্যক্তিকে আরো কঠোর শাস্তির আওতায় আনার সুপারিশ করা হয় বলেও জানান তিনি।

মুহম্মদ ফারুক খান জাগো নিউজকে আরো জানান, এ ঘটনা এড়াতে প্রয়োজনে বোয়িংয়ের বিশেষজ্ঞ এনে পরীক্ষা করার সুপারিশ করে কমিটি। আর ওই সব তদন্ত কমিটিকে ৩০ তারিখের মধ্যে সংসদীয় কমিটির কাছে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়। প্রতিবেদন দেখে কমিটি প্রয়োজনে আরেকটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করবে।
 
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে তার জন্য মন্ত্রণালয়কে আরো দায়িত্বশীল ভূমিকা পালনের পরামর্শ দেয় কমিটি।

উল্লেখ্য, ঢাকা থেকে হাঙ্গেরির উদ্দেশে ছেড়ে যাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং-৭৭৭ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে। পরে মেরামত শেষে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ওই বিমানটি হাঙ্গেরির উদ্দেশে আবার যাত্রা করে।

এইচএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।