জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যোৎসব


প্রকাশিত: ০৯:৩২ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৫

আংআ আংনি আমানি খুসক্খো নাম্মিকা (আমি আমার মায়ের ভাষাকে ভালবাসি) এই শ্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবচেয়ে প্রাচীন ও প্রধানতম সাংস্কৃতিক সংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’ এর আয়োজনে শুরু হয়েছে নাট্য উৎসব- ২০১৫।

বৃহস্পতিবার সকাল ১০টায় নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সাতদিন ব্যাপী এই উৎসব শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন থিয়েটারের সভাপতি, কলা ও মানবিক অনুষদের ডীন ড. সৈয়দ মোহাম্মদ কামরুল আহসান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ, থিয়েটারের উপদেষ্টা ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলি প্রমূখ।

পরে ১০টা ১৫ মিনিটে অমর একুশের পাদদেশে উৎসব র্যালির উদ্বোধন করেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ।

বর্ণাঢ্য এই র্যালি অমর একুশে থেকে শুরু হয়ে সমগ্র ক্যাম্পাস পদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এসে শেষ হয়। এতে অংশ নেন অভিনেতা শহিদুজ্জামান সেলিম, অভিনেত্রী রোজি সিদ্দিকীসহ থিয়েটারের সদস্যরা।

২৭ ফেব্রুয়ারি উৎসবের দ্বিতীয় দিন থাকছে থিয়েটারের পুণর্মিলনী, সন্ধ্যা সাড়ে ৬টায় মিনিটে সেলিম আল দীন মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলাম কর্তৃক নাট্য উৎসব- ২০১৫ এর উদ্বোধন ঘোষণা, গুনীজন সম্মাননা ও প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’।

তৃতীয় দিন ২৮ ফেব্রুয়ারি থাকছে গুনীজন সম্মাননা ও জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘সম্রাট জোন্স’। পরদিন ১ মার্চ রয়েছে বটতলা প্রযোজিত নাটক ‘দ্যা ট্রায়াল অব মাল্লাম ইলিয়া’।

উৎসবের পঞ্চম দিন ২ মার্চ মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর থিয়েটার প্রযোজিত নাটক ‘বউ’। ৩ মার্চ উৎসবের ষষ্ঠ দিন থাকছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজিত নাটক ‘কারবালার জারি’।

উৎসবের সপ্তম ও সমাপনী দিন ৪ মার্চ মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘কিত্তনখোলা’। উল্লেখ্য, প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে এ উৎসব পালন করা হবে।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।