বিদেশি হত্যার রেশ কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ : মেনন


প্রকাশিত: ০৯:১১ এএম, ২০ নভেম্বর ২০১৬

দুই বিদেশি হত্যার ঘটনায় বাংলাদেশের ট্যুরিজম কার্যত বিশ্বের মানচিত্র থেকে বাদ পড়ার আশঙ্কা দেখা দিয়েছিলো। তবে বর্তমানে সেই পরিস্থিতি কাটিয়ে আমাদের পর্যটন খাত ঘুরে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি বলেন, বাংলাদেশের ট্যুরিজমকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং আরো মানুষকে সম্পৃক্ত করতে হবে।

রোববার বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশন (পাটা) আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ একথা বলেন।

রাজধানীর শাহবাগে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সভাকক্ষে ‘পাটা নিউ ট্যুরিজম ফ্রন্টিয়ার ফোরাম (এনটিএফএফ)-২০১৬’ উপলক্ষে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এসময় লিখিত বক্তব্য তুলে ধরেন ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান খান কবির। ২৩ থেকে ২৫ নভেম্বর এই ফোরাম অনুষ্ঠিত হবে।

মন্ত্রী বলেন, বছরের শুরুতে দুই বিদেশি হত্যা ও মাঝামাঝি সময়ে হলি আর্টিসানে হামলার পর বাংলাদেশ তো ট্যুরিজম ম্যাপ থেকেই বাদ পড়ার অবস্থা হয়েছিলো।

তিনি বলেন, পাটার এনটিএফএফ কনফারেন্স আয়োজনের মাধ্যমে পর্যটন শিল্প বিকাশে একটি বড় সুযোগ পাচ্ছি। এই ইভেন্ট দুই দিক থেকে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। একটি হচ্ছে বাংলাদেশ ট্যুরিজমের নিরাপদ ও সব ধরনের আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনে সক্ষম তা প্রমাণ করা।

আখতারুজ্জামান খান কবির তার লিখিত বক্তব্যে বলেন, পাটা এনটিএফএফ কনফারেন্সে পৃথিবীর ভিন্ন দেশ থেকে নীতিনির্ধারক, পর্যটন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, শিক্ষার্থী, পর্যটন সংশ্লিষ্ট স্টোকহোল্ডার, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীসহ প্রায় ২০০ জন অতিথি অংশ নেবেন।

তিনি বলেন, সম্মেলনের প্রথম দিন টেকনিক্যাল ট্যুর ও ট্যুরিজম মার্কেটিং ট্রেজার হান্টে অংশগ্রহণের মাধ্যমে কক্সবাজারের আবিষ্কৃত ও অনাবিষ্কৃত পর্যটন আর্কষণ খুঁজে বের করবে।

দ্বিতীয় দিন বিভিন্ন সেশনে টেকনিক্যাল ট্যুরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা হবে। এ সেশন থেকে কক্সবাজারকে আন্তর্জাতিকভাবে `সাসস্টেনেবল অ্যান্ড রেসপনসিবল কোস্টাল ট্যুরিজম ডেসটিনেশন` হিসেবে তুলে ধরার কৌশল বের করা হবে।

তিনি বলেন, এই সম্মেলনে আগত অতিথিদের মাধ্যমে বিদেশে বাংলাদেশের বিশেষ করে কক্সবাজারের পরিচিতি বৃদ্ধি পাবে এবং এখানে পর্যটক আসার হার বৃদ্ধি পাবে। এছাড়া আগামীতে পাটা’র সর্ববৃহৎ ইভেন্ট ‘পাটা ট্রাভেল মার্ট’ বাংলাদেশে আয়োজনের বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন পযর্টন বোর্ডের অতিরিক্ত সচিব মওদুদুর রহমান, পাটা ডেক্সের ডেপুটি ম্যানেজার আক্তার আহমেদ প্রমুখ।

এইচএস/এমএমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।