বার্গম্যান বিষয়ে বিবৃতি : অব্যাহতি পেলেন ১৪ বিশিষ্ট নাগরিক


প্রকাশিত: ০১:৪৪ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৫

নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় আদালত অবমাননার দায়ে দন্ডিত ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের সাজার বিষয়ে বিবৃতি দেয়া ১৪ নাগরিককে ক্ষমা করে আদালত অবমাননার দায় থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

অব্যাহতিপ্রাপ্তরা হচ্ছেন- ড. শাহদীন মালিক, এম হাফিজউদ্দিন খান, রিজওয়ানা হাসান, আসিফ নজরুল, বদিউল আলম মজুমদার, রাশেদা কে চৌধূরী, ইমতিয়াজ আহমেদ, আমেনা মোহসিন, লায়লা খান, শাহনাজ হুদা, জাকির হোসেন, অরূপ রাহী, শাহীন আক্তার ও ইলোরা দেওয়ান।

এদের মধ্যে হাজির হয়ে রেজিস্ট্রারের মাধ্যমে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে ১২ জন জবাব দাখিল করেন। অন্য দু’জন ড. শাহদীন মালিক ও হাফিজ উদ্দিন খান ব্যাখ্যা প্রদান করে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন আইনজীবীর মাধ্যমে।

বাকি ৩৫ জন নাগরিক ও একই রায় নিয়ে সম্পাদকীয় প্রকাশ করায় যুক্তরাষ্ট্রের সাময়িকী নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে কি-না সে বিষয়ে আদেশের দিন আগামী ৩ মার্চ ধার্য করা হয়েছে।

সোমবার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেয়। আদালত অবমাননার দায়ে দন্ডিত ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের সাজার বিষয়ে বিবৃতি দেয়া নাগরিকদের কাছে ব্যাখ্যা চেয়ে গত ১৪ জানুয়ারি আদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। আদেশে ২৭ জানুয়ারির মধ্যে তাদেরকে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে ওই বিবৃতির বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।

৩ মার্চ আদেশ দেয়া হবে এমন ৩৫ জন হলেন- তামিমা আনাম, সেউতি সবুর, ড. ফোস্টিনা পারেরা, মাসুদ খান, মহিউদ্দিন আহমেদ, মো. নূর খান লিটন, আফসান চৌধুরী, ড. ফেরদৌস আজিম, হানা শামস আহমেদ, আনু মোহাম্মাদ, সামিয়া হক, আনুশেহ আনাদিল, লুবনা মরিয়ম, মুক্তা চৌধুরী, ড. জাফরুল্লাহ চৌধুরী, ড. আলী রিয়াজ, ড. পারভিন হাসান, ড. সি আর আবরার, ফরিদা আক্তার, ড. বিনা ডি কস্টা, রেহনুমা আহমেদ, ড. শহীদুল আলম, লিসা গাজী, ড. দীনা এম সিদ্দিকী, মুক্তশ্রী চাকমা, ড. জরিনা নাহার কবির, ড. সামিয়া হক, তীব্রা আলী, শবনম নাদিয়া, মাহমুদ রহমান, নাসরিন সিরাজ এ্যানি, সারাহ শাহাবুদ্দিন, দেলোয়ার হোসেন, রেজাউর রহমান ও এ এ জিয়াউর রহমান।

গত ২০ ডিসেম্বর দৈনিক প্রথম আলোতে ‘বার্গম্যানের সাজায় ৫০ নাগরিকের উদ্বেগ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। পরে মানবাধিকারকর্মী খুশী কবির বিবৃতি থেকে তার নাম প্রত্যাহার করে নেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংশ্লিষ্ট বিষয়ে ব্লগে আপত্তিকর মন্তব্য করায় সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগে ৫ হাজার টাকা জরিমানা করে গত ২ডিসেম্বর রায় দেয় ট্রাইব্যুনাল-২। এ অর্থ অনাদায়ে তাকে ৭ দিনের জেল ভোগ করতে হবে বলে রায়ে বলা হয়।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।