পদত্যাগ করতে হবে আইভীকে


প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১৮ নভেম্বর ২০১৬
ফাইল ছবি

আসন্ন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভী। ফলে এখন তাকে মেয়র পদ থেকে পদত্যাগ করতে হবে। অন্যথায় নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন।

সম্প্রতি জারি করা ইসির বিশেষ পরিপত্রে বলা হয়, সিটি কর্পোরেশন একটি সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ বিধায় মেয়র পদটি রিট পিটিশন ৯১২৪/২০০৮ এ হাইকোর্ট বিভাগ কর্তৃক লাভজনক পদ সাব্যস্ত করেছেন। ফলে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী মেয়র পদে অধিষ্ঠিত কোন ব্যক্তি সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে মেয়র পদ থেকে পদত্যাগ করে নির্বাচনের প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়া কাউন্সিলর পদধারীগণ লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বিধায় তাদেরকে পদত্যাগ না করে নির্বাচনে প্রার্থী হতে আইনগত কোনো বাধা নেই বলেও পরিপত্রে জানানো হয়।

এ বিষয়ে ইসির উপ-সচিব ফরহাদ আহাম্মদ খান জাগো নিউজকে বলেন, এটা আইনেই বলা আছে যে সিটি কর্পোরেশনের পদে বহাল থেকে সিটি কর্পোরেশনের মেয়ররা নির্বাচন করতে পারবেন না। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে।
 
কত দিন আগে পদত্যাগ করতে হবে জানতে চাইলে তিনি বলেন, এর জন্য কোনো সময়সীমা দেয়া নেই। যে কোনো সময় পদত্যাগ করে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।

এদিকে গত সোমবার ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়পত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ২৪ নভেম্বর (বৃহস্পতিবার)। মনোয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৬ ও ২৭ নভেম্বর। মনোনয়পত্র প্রতাহারের শেষ দিন ৪ ডিসেম্বর ও প্রতীক বরাদ্দ করা হবে ৫ ডিসেম্বর এবং ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর।

ইসির সংশ্লিষ্ট শাখা জানায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩৯২ জন। এর মধ্যেষ পুরুষ ২ লাখ ৪১ হাজার ৫১৪ এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।

প্রসঙ্গত, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভী আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন পেয়েছেন। শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের এক সভায় তাকে মনোনয়ন দেয়া হয়।

এইচএস/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।