ট্রাইব্যুনালের প্রসিকিউটর সাইফুল ইসলামকে অপসারণ


প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৭ আগস্ট ২০১৪

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর অমর এ কে এম সাইফুল ইসলামের নিয়োগ বাতিল করে তাকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা (পিপি/জিপি) শফিকুর রহমান স্বাক্ষরিত প্রসিকিউটর সাইফুল ইসলামকে অপসারণ সংক্রান্ত একটি চিঠি বৃহস্পতিবার ট্রাইব্যুনালস্থ প্রসিকিউশন কার্যালয়ে পৌঁছেছে বলে জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, ১৪ দিনের ছুটি নিয়ে তিনি আমেরিকায় গেলেও তিন মাসের অধিক সময় অতিক্রান্ত হলেও দেশে না ফেরায় তার নিয়োগ বাতিল করা হয়েছে।

পেশাগত দায়িত্ব পালন হিসেবে ট্রাইব্যুনালের কার্যক্রমে দীর্ঘদিন ধরে অংশ না নেওয়া ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে অপসারণ দেওয়া হয়েছে বলে ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চিফ প্রসিকিউটর কার্যালয়ের প্রসিকিউটর অমর খৈয়াম মো. সাইফুল ইসলামকে শৃঙ্খলা ও আচরণ বিধি ভঙ্গের অপরাধে ‌‌অত্র মন্ত্রণালয়ে ২০১১ সালের ২১ এপ্রিল সলিঃ/জিপি/পিপি/আঃট্রাঃ-০২/২০১০-৬৯ নং স্মারকে প্রদত্ত নিয়োগ আদেশ বাতিল করত তাকে প্রসিকউটর পদ হতে অপসারণ করা হল।’

ওই চিঠির অনুলিপি রাষ্ট্রর প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর, স্বরাষ্ট্র সচিব, মহা-পুলিশ পরিদর্শকসহ ১১ জনের কাছে পাঠানো হয়েছে।

এর আগে গত এপ্রিল মাসে ১৪ দিনের ছুটি নিয়ে আমেরিকায় গমন করেন সাইফুল ইসলাম। সে অনুযায়ী, তিনি ৩ এপ্রিল আমেরিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। ১৭ এপ্রিল তার ঢাকায় ফেরার কথা। কিন্তু তিন মাস অতিবাহিত হলেও আইন মন্ত্রণালয় বা প্রসিকিউশন অফিসে কোনো যোগাযোগ করেনি তিনি। তার কাছে থাকা সরকারি গাড়িটি অফিসে বুঝিয়ে দিয়ে যাননি।

এ ব্যাপারে প্রসিকিউশন অফিস থেকে গত ২৩ জুলাই প্রসিকিউটর সাইফুল ইসলামের বিষয়টি অবহতি করে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। ওই চিঠি পাওয়ার পরই আইন মন্ত্রণালয় তাকে অব্যাহতি দিয়ে আদেশ দেয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।