লিবার্টি মেডেল পাচ্ছেন মালালা


প্রকাশিত: ০৯:৪৪ এএম, ৩০ জুন ২০১৪

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া থেকে দেওয়া সম্মানজনক লিবার্টি মেডেল পাচ্ছেন পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাই। রোববার এই পুরস্কার ঘোষণা করা হয়। ২১ অক্টোবর পুরস্কারটি গ্রহণ করবে মালালা।

ফিলাডেলফিয়ার ন্যাশনাল কনস্টিটিউশন সেন্টার ১৯৮৯ সাল থেকে বার্ষিক এই পুরস্কার দিয়ে আসছে। চলতি বছর এই পুরস্কারের জন্য মালালাকে নির্বাচিত করা হয়েছে। এ পর্যন্ত এই পুরস্কার পাওয়া ব্যক্তিদের মধ্যে ১৭ বছর বয়সী মালালা সর্বকনিষ্ঠ। পুরস্কার পাওয়া খ্যাতিমান ব্যক্তিদের মধ্যে বক্সার মোহাম্মদ আলী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন প্রমুখ অন্যতম।

২০১২ সালের অক্টোবরে স্কুল থেকে বাড়ি ফেরার পথে ১৫ বছর বয়সী মালালাকে হত্যার উদ্দেশে মাথায় গুলি করে তালেবান জঙ্গিরা। সৌভাগ্যক্রমে বেঁচে যায় এই কিশোরী। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাজ্যে পাঠানো হয়। রয়টার্স

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।