তরুণরাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে : অর্থমন্ত্রী


প্রকাশিত: ০৮:৩৮ এএম, ০৭ আগস্ট ২০১৪

তরুণরাই ডিজিটাল বাংলাদেশের পতাকা এগিয়ে নিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার দুপরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রথম পূর্ণাঙ্গ বাংলা অপটিক্যাল ক্যারেকটার রিকগনাইজার (ওসিআর) পুঁথি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, তরুণরাই এগিয়ে নিচ্ছে ডিজিটাল বাংলাদেমের পতাকা। বাংলা ওসিআর তৈরির মাধ্যমে ত্বরান্বিত হলো এই এগিয়ে যাওয়া। সেজন্য টিম ইঞ্জিনকে সাধুবাদ জানাই।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, পৃথিবীর সকল বাংলাভাষী এবং বাংলাভাষায় আগ্রহী মানুষের ব্যবহারের জন্য নির্মিত হয়েছে বাংলা ওসিআর পুথি। এ বাংলা ওসিআর পুথি বিশ্বমানের উদ্ভাবন। এই উদ্ভাবনের ফলে বাংলাদেশে ই-গভর্নেন্সের প্রকৃত বাস্তবায়ন সম্ভব হবে। এ সাফল্য বর্তমান সরকারের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতেৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তার সরকার তথ্য প্রযোক্তিতে বিশেষ গুরুত্ব দেয়ায় সমাজে স্বচ্ছতা ও জবাদিহিতা বেড়েছে। ফলে দেশে অন্যায় অপকর্ম এবং দুর্নীতি কমেছে। আয়োজকরা জানান, বাংলা ওসিআরের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে নতুন-পুরনো বই, নথি ডিজিটালাইজড করা যাবে। এতে এসব বই, নথি একেবারে হায়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পাবে। বই, নথি, কাগজের স্তুপ থেকে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করে কোনো তথ্য খুঁজে বের করতে হবে না। ওয়েবে বা কম্পিউটারে সার্চ দিলেই সব তথ্য পাওয়া যাবে।

অনুষ্ঠানে বাংলাদেশের উচ্চপর্যায়ের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকাশক মহলের প্রতিনিধি, ভাষা গবেষক এবং নীতি-নির্ধারকরা উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।