পিনাক-৬ : উদ্ধারে আসছে জরিপ-১০


প্রকাশিত: ০৭:৩৯ এএম, ০৭ আগস্ট ২০১৪

পদ্মায় নিখোঁজ পিনাক-৬ লঞ্চটি উদ্ধারে এবার আসছে জরিপ-১০। এছাড়া একযোগে কাজ করছে উদ্ধারকারী জাহাজ কাণ্ডারি-২, রুস্তম ও নির্ভীক।

নৌবাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম জানিয়েছেন, চট্টগ্রাম থেকে জরিপ-১০ জাহাজটি রওনা হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে জাহাজটির মাওয়ায় পৌঁছাতে বেশি সময় লাগছে বলেও জানান তিনি।

শুক্রবার থেকে জাহাজটি উদ্ধারকাজে যোগ দিতে পারবে বলে আশা প্রকাশ করেন ক্যাপ্টেন নজরুল ইসলাম। বৃহস্পতিবার দুপুরে মাওয়ায় পিনাক-৬ এর উদ্ধার কাজ চলাকালীন বাংলানিউজকে এ সব তথ্য জানান তিনি।

নজরুল ইসলাম জানান, পানির নিচে জরিপ চালাতে সক্ষম জরিপ-১০ জাহাজটি। এতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তি। পানির নিচে স্ক্যান করার জন্য এতে আছে মাল্টি বিম সাইড স্ক্যানার, সাব বোটম প্রোফাইল, সাইজ স্ক্যানার। জাহাজটি চলার পথের সীমানা থেকে দুই পাশে ও পানির নিচের সবকিছু স্ক্যান করতে পারে।

তিনি বলেন, জরিপ-১০ জাহাজটি আকারে ছোট হলেও এর কার্যক্ষমতা বেশি।  চলার পথে দুই পাশে প্রায় ৩০০ মিটার পর্যন্ত স্ক্যান করতে পারে জাহাজটি। পাশাপাশি পানির নিচে পলিমাটি ও কাদামাটিতে ৭০ মিটার এবং বালি মাটিতে ১৮ মিটার নিচ পর্যন্ত স্ক্যান করার ক্ষমতা রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।