সহিংসতা বন্ধে কূটনীতিকদের আশ্বস্ত করলো এফবিসিসিআই


প্রকাশিত: ০৭:০৬ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৫

রাজনৈতিক অস্থিরতা অগ্রযাত্রা ব্যহত করছে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআই সভাপতি কাজি আকরাম উদ্দিন আহমদ। তিনি বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন। তবে এই পরিস্থিতির দ্রুত উন্নতি হবে বলেও তিনি কূটনীতিকদরে আশ্বস্ত করেন।

বুধবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটসহ যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, চীন, জাপান ও ভারতসহ প্রায় ২৮টি দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা।

কাজি আকরাম তার বক্তব্যে বাংলাদেশের অগ্রযাত্রার অর্থনৈতিক পরিসংখ্যান তুলে ধরে বলেন, গত এক দশক ধরে আমরা ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করছি। মূল্যস্ফিতি এক অংকের ঘরে রয়েছে। বিশ্ব অর্থনীতি যখন নিম্নমুখী ছিলো। একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে তখন বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল  ছিলো। এই সময়ে আমাদের রেমিট্যান্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার মজুদ, রপ্তানি প্রবৃদ্ধি, কৃষি উৎপাদন, স্থিতিশীল এক্সচেঞ্জ রেট, নিম্নমুখী মুল্যস্ফিতি, অভ্যন্তরিণ চাহিদা ভালো ছিলো। গোটা অর্থনীতি গত কয়েক বছর ধরে সামনের দিকে এগিয়ে যাচ্ছিলো।

তিনি বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছিলো ঠিক তখন কয়েকটি রাজনৈতিক দলের সহিংস কর্মসূচীর কারণে সেই অগ্রযাত্রা ব্যহত হচ্ছে। চলতি বছরের শুরু থেকে চলমান সহিংসতায় জাতীয় অর্থনীতি ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সময়ে অনেক সম্পদ ও কর্মসংস্থানের ক্ষতি হয়েছে। ঢাকাকে দেশের প্রত্যান্ত অঞ্চল থেকে বিচ্ছিন্ন করার উদ্দেশ্যে একটানা হরতাল ও অবরোধের কারণে উৎপাদন ও সরবরাহ ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, গত ৫ জানুয়ারি থেকে চলমান এই সহিংসতায় শিশুসহ ৮৮ জন সাধারণ মানুষ মারা গেছে। ২০০ মানুষ অগ্নিদগ্ধ হয়েছে। ৫ হাজার যানবাহনে আগুন দেয়া হয়েছে। চলমান পরিস্থিতির কারণে আমদানি-রপ্তানি ব্যহত হচ্ছে। নিত্যপণ্য সরবরাহ ব্যবস্থায় সংকট দেখা দিয়েছে। দিনমজুর, কৃষিশ্রমিক সবাই বেকার হয়ে পড়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পও সমানভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৪৪ দিনের হরতাল ও অবরোধে এক লাখ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। তবে হরতাল ও অবরোধের মধ্যেও আমাদের কারখানা সচল রয়েছে।

কাজি আকরাম বলেন, আমাদের উন্নতির বড় বাধা প্রাকৃতিক দুর্যোগ। তবে সেটি আমরা জয় করতে পেরেছি। এখন আমাদের মানবসৃষ্ট দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে। আমরা দৃড়ভাবে বিশ্বাস করি মানবসৃষ্ট এই দুর্যোগ খুব দ্রুত কাটিয়ে উঠতে পারবো। একই সঙ্গে অর্থনৈতিক কার্যক্রম দ্রুত সচল  হবে।

এসআই/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।