দুর্ঘটনা এড়াতে মুঠোফোন ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান


প্রকাশিত: ১১:২৮ এএম, ০৫ নভেম্বর ২০১৬

সড়ক ও রেল দুর্ঘটনা এড়াতে মুঠোফোন ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বিভিন্ন সুপারিশ জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘মুঠোফোনের অপব্যবহার বন্ধ কর, সড়ক ও রেল দুর্ঘটনা প্রতিরোধ কর’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

সড়ক ও রেল দুর্ঘটনা এড়াতে উল্লেখযোগ্য সুপারিশগুলো হচ্ছে- রাস্তা/রেলের লেভেল ক্রসিং পারাপারের সময় ডান-বামে তাকিয়ে পার হওয়া। এ সময় মুঠোফোন, হেডফোন ও ব্লুটুথ ব্যবহার না করা। রাস্তার মাঝ দিয়ে না হাঁটা, ফুটপাত দিয়ে হাঁটা। ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রা ক্রসিং ব্যবহার করা, প্রয়োজনে ট্রাফিক পুলিশের সহায়তা নেওয়া। গাড়িতে ওঠানামার সময় মুঠোফোন ব্যবহার থেকে বিরত থাকা। গাড়ি চালানোর সময় মুঠোফোন ব্যবহার না করা। রাস্তা বা রেল লাইনের মাঝে বা আশপাশে দাঁড়িয়ে ছবি/সেলফি তোলা থেকে বিরত থাকা।

বক্তারা বলেন, মুঠোফোনের ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এর প্রয়োগিক দিক সম্পর্কে আমরা সম্পূর্ণভাবে ওয়াকিবহাল না থাকার কারণে হরহামেশাই ঘটছে সড়ক ও রেল দুর্ঘটনা। দুর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। দেশের সাতটি বিভাগেও এই জনসচেতনতা কার্যক্রম পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহম্মেদ, বুয়েটের একক্সিডেন্ট রিচার্জ ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ মাহাবুব আলম তালুকদার, নিরাপদ সড়ক চাই’র কেন্দ্রীয় সদস্য মিরাজুল মঈন জয়, ন্যাশনাল আওয়ামী পার্টির কেন্দ্রীয় নেতা মোহাম্মদ ইব্রাহীম প্রমুখ।

এএস/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।