যুদ্ধে গাজায় ৪৬০ কোটি ডলারের ক্ষতি


প্রকাশিত: ০৬:৪৪ এএম, ০৬ আগস্ট ২০১৪

ইজরায়েলের বর্বর আগ্রাসনে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অন্তত ৪৬০ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় জানায়, শুধু ইজরায়েলের হামলায় সরাসরি ক্ষতির বিষয়গুলো এই হিসাবের আওতায় আনা হয়েছে। তবে ইজরায়েলি বিমান হামলার প্রভাবে যেসব ক্ষয়ক্ষতি হয়েছে তা হিসাবের আওতায় আনা হলে ক্ষতির পরিমাণ আরও অনেক বেশি হবে।

গাজায়  ইজরায়েলের বিমান হামলা ও স্থল অভিযানে হাজার হাজার ঘর-বাড়ি  ধ্বংস হয়েছে। এর মধ্যে গত সপ্তাহে ইজরায়েলি সেনারা গাজার একমাত্র বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে  হামলা চালিয়ে তা ধ্বংস করে দেয়। এতে পুরো গাজা শহর অন্ধকারে ডুবে যায়। এছাড়া ইজরায়েল ও মিশরের অবরোধের কারণে গাজার লোকজন খাবার, জল এবং ওষুধের মারাত্মক সংকটে পড়েছে।

২৯ দিনের যুদ্ধে অন্তত ১,৮৮০ জন ফিলিস্তিনি মারা গেছে এবং এছাড়া প্রায় দশ হাজার মানুষ আহত হয়েছে। এর মধ্যে ৪০০ শিশু রয়েছে।

এদিকে মঙ্গলবার থেকে হামাস ও  ইজরায়েল দু’পক্ষের সম্মতিতেই শুরু হয়েছে ৭২ ঘন্টার যুদ্ধবিরতি। এছাড়া ইজরায়েলি সেনারা গাজা ছেড়ে চলে যাচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।