সাইবার সিকিউরিটিতে সক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর


প্রকাশিত: ০৬:০২ এএম, ১৯ অক্টোবর ২০১৬
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাইবার সিকিউরিটিতে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। যাতে কেউ ডিজিটাল সুবিধা ব্যবহার করে অপরাধ করতে না পারে। আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ হাতিয়ে নিতে না পারে। তাই আমরা ডিজিটাল সাইবার সিকিউরিটি অ্যাক্ট ২০১৬ প্রণয়ন করতে যাচ্ছি।

বুধবার ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইন্টারন্যাশনাল কনভেনশনাল সিটি বসুন্ধরায় এ সম্মেলন শুরু হয়েছে।

আমাদের সাড়ে ৭ বছরের শাসনে আইসিটি খাতে ব্যাপক পরিবর্তন এসেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে দেশের সব জেলায় থ্রিজি চালু হয়েছে। ২০১৭ সালে ফোর-জি চালু করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালে আমাদের নির্বাচনী ইশতেহার ছিল ডিজিটাল বাংলাদেশ গড়া। ২০০৯ সালে ক্ষমতায় এসে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করি। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার মহাপরিকল্পনা গ্রহণ করি।

প্রধানমন্ত্রী তার ছেলে সজীব ওজেদ জয়ের প্রশংসা করে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে তার তথ্য ও গবেষণা উপদেষ্টা সজীব ওয়াজেদ ব্যাপক অবদান রাখছেন। তিনি বলেন, আমি নিজেও তার কাছ থেকে আইসিটি সম্পর্কে জানছি, কম্পিউটার শিখছি।  

উল্লেখ্য, ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন আজ ১৯ অক্টোবর থেকে শুরু হয়েছে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। এবার এতে  স্পন্সর হিসেবে অংশ নিচ্ছে মাইক্রোসফট। এ সম্মেলনে আয়োজিত ছয়টি সেমিনারে বক্তব্য দিতে ঢাকায় এসেছেন মাইক্রোসফটের উচ্চপদস্থ ছয় কর্মকর্তা।

জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।