আ.লীগ গণমাধ্যমের স্বাধীনতা বিশ্বাস করে না : বিএনপি


প্রকাশিত: ১১:০৫ এএম, ০৫ আগস্ট ২০১৪

আওয়ামী লীগ মানুষের মৌলিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা বিশ্বাস করে না বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে  বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, আওয়ামী লীগ মুখে যাই বলুক তারা মানুষের মৌলিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতায় কখনো বিশ্বাস করে না। স্বাধীনতার পর তারা ১৯৭৩ সালের প্রেস এ- পাবলিকেশন্স অ্যাক্টের মাধ্যমে সংবাদ-মাধ্যম ও সাংবাদিকতার স্বাধীনতা খর্ব করেছে। একের পর এক সংবাদ-মাধ্যমের প্রকাশনা নিষিদ্ধ করেছে। ১৯৭৪ সালের কুখ্যাত বিশেষ ক্ষমতা আইনে তারা সাংবাদিকদের হেনস্থা করেছে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ১৯৭৪ এর পর গণতন্ত্র হত্যা করে একদলীয় বাকশার কায়েমের পটভূমিতে সরকারি নিয়ন্ত্রণে ৪টি রেখে দেশের সব সংবাদপত্র নিষিদ্ধ করেছে। হাজার হাজার সাংবাদিককে পেশাচ্যুত ও বেকার করেছে। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে দৈনিক বাংলা, টাইমস, বিচিত্রাসহ বহু পত্রিকা বন্ধ করেছে। সাংবাদিকরা বেকার হয়েছে।

এবারেও দৈনিক আমার দেশসহ অনেক পত্রিকা বন্ধ করা হয়েছে। সম্পাদক মাহমুদুর রহমানকে জেলে ভরা হয়েছে। সাগর-রুনিসহ বহু সাংবাদিক নির্মমভাবে নিহত হয়েছেন। সঠিক তদন্ত ও বিচার হয়নি। বহু সাংবাদিক নির্যাতিত হচ্ছেন। চ্যানেল ওয়ান, দিগন্ত ও ইসলামিক টিভি জোর করে বন্ধ করে দেয়া হয়েছে। সংবাদ ও টক-শোগুলো নানাভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এইসব নিয়ন্ত্রিত অবস্থার মধ্যেও সরকার প্রধান নিজেই টক-শোর সামান্য সমালোচনার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে চলেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল মঈন খান, এম কে আনোয়ার, আব্দুল্লাহ আল নোমান উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।