শেখ হাসিনা-শি জিনপিংয়ের বৈঠক শুরু


প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৪ অক্টোবর ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়েছে। শুক্রবার দুপুর ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। দ্বিপাক্ষিক এ বৈঠক চলবে বিকেল ৪টা ২০ মিনিট পর্যন্ত।

এর আগে বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে দুপুর পৌনে ৩টার দিকে শি জিনপিংকে বহনকারী গাড়িবহর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শি জিনপিংয়ের সঙ্গে করমর্দন করেন এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

আনুষ্ঠানিক বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন জানা গেছে।

বাংলাদেশে ২২ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ (শুক্রবার) দুপুর পৌনে ১২টার দিকে ঢাকায় এসে পৌঁছান। এ সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে রাষ্ট্রপতি আবদুল হামিদ, তিন বাহিনী প্রধান এবং মন্ত্রিসভার সদস্যরা শুভেচ্ছা জানান। পরে হোটেল লা মেরিডিয়ানে মধ্যাহ্নভোজ শেষে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান।

উল্লেখ্য, ৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্ট ঢাকা আসলেন। ঢাকায় ২২ ঘণ্টা অবস্থান করে শনিবার বিকেলে ভারতের গোয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তিনি। জিনপিংয়ের এই সফরে তার সঙ্গে রয়েছে ২২০ জনের একটি প্রতিনিধি দল।

এদিকে, জিনপিংয়ের এই সফরে ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন এক উচ্চতায় পৌঁছাবে বলে মনে করছেন দুই দেশেরই গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

এআর/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।