শি জিনপিংয়ের আগমনে বদলে গেছে ঢাকা


প্রকাশিত: ০৮:৩৫ এএম, ১৪ অক্টোবর ২০১৬

ঢাকার রূপ যেন বদলে গেছে। তার ছবিতে ছবিতে ছেয়ে গেছে রাজধানীর প্রধান সড়কগুলো। ফুটওভার ব্রিজগুলোও ব্যানার-ফ্যাস্টুনে ঢাকা পড়েছে। সেখানেও তার ছবি। ছবির নকশায় (ব্যাকগ্রাউন্ড) বাংলাদেশের লাল-সবুজের পতাকা ফুটে উঠেছে।

সবই তার জন্য। ভালোবাসায় সিক্ত তিনি। মুগ্ধ তিনি। তিন দশক পর বাংলাদেশের মাটিতে পা রেখেছেন কোনো চীনা প্রেসিডেন্ট। শি জিনপিং। এসেছেন বন্ধুত্বের নয়া বন্ধনে হাত মেলাতে। যে বন্ধন ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার বার্তা দেবে।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে অবস্থান না নিলেও স্বাধীনতার পরপরই সম্পর্কের প্রেক্ষাপট পাল্টে যায়। সময়ের ব্যবধানে বাংলাদেশের পরীক্ষিত বন্ধুতে রূপ নেয় চীন। অর্থনীতির পাশাপাশি এ অঞ্চলের রাজনীতিতে নীতি নির্ধারণী সিদ্ধান্তেও চীন-বাংলাদেশ সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এই সফর বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে বলে কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।   

আজ দুপুর পৌনে ১২টার দিকে তিনি এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইটে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে ঢাকায় পৌঁছান। তাকে বহনকারী চীনের বিশেষ বিমানটি বাংলাদেশের আকাশসীমায় এসে পৌঁছালে সেটিকে পাহারা দিয়ে নিয়ে আসে বিমানবাহিনীর দুটি জেট বিমান। বিশেষ ফ্লাইট থেকে বিমানবন্দরে নেমে এলে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  

শি জিনপিংয়ের সফরসঙ্গীদের মধ্যে আছেন- চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় পলিটব্যুরোর (সিসিসিপিসি) সদস্য ওয়াং হুনিং ও লি ঝানশু, স্টেট কাউন্সিলর ইয়াং জেইচি, পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশনের মন্ত্রী সু সাউসি, অর্থমন্ত্রী লাউ জিউই, বাণিজ্যমন্ত্রী গাউ হুচেং, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ঝাউ শিয়াওছুয়েন প্রমুখ।

সফরসূচি
আজ বেলা ৩টায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন শি জিনপিং। তিনি সেখানে শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসবেন। ওই বৈঠকের পাশাপাশি দুই নেতার একান্তে আলোচনার কথা রয়েছে।

এরপর হোটেল লা মেরিডিয়ানে চীনের প্রেসিডেন্টের সঙ্গে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আলাদা আলাদাভাবে দেখা করবেন।

সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে দেখা করবেন শি জিনপিং। পরে সেখানে তার সম্মানে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

আগামীকাল শনিবার সকালে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন শি জিনপিং। এরপর তিনি ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন।

এসএএস/এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।