ঢাকায় শি জিনপিং


প্রকাশিত: ০৬:১০ এএম, ১৪ অক্টোবর ২০১৬

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এখন ঢাকায়। ২২ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে তিনি আজ শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো বাংলাদেশে এলেন। এরআগে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে একবার বাংলাদেশে এসেছিলেন জিনপিং। তার এই সফর ঘিরে দুই দেশে উচ্চাশা সৃষ্টি হয়েছে।

জিনপিংকে বহন করা এয়ার চাইনার একটি বিশেষ ফ্লাইট বেলা পৌনে ১২টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

১২টা ৩ মিনিটের দিকে বিমান থেকে বেরিয়ে আসেন জিনপিং। তিনি হাত নাড়েন। বিমানের সিঁড়ি থেকে নেমে লাল গালিচায় পা রাখেন জিনপিং। তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ফুল দিয়ে জিনপিংকে বরণ করা হয়। এরপর চীনের প্রেসিডেন্টকে দেওয়া হয় গার্ড অব অনার।

এরপর বাংলাদেশের মন্ত্রিপরিষদেরে সদস্যদের সঙ্গে শি জিনপিংকে পরিচয় করিয়ে দিন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টা ১৬ মিনিটের দিকে বিমানবন্দর থেকে শি জিনপিংকে বহনকারী গাড়িবহর বেরিয়ে যায়।    

৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্ট ঢাকা এলেন। ঢাকায় ২২ ঘণ্টা অবস্থান করে শনিবার বিকেলে ভারতের গোয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তিনি।

জিনপিংয়ের এই সফরে তার সঙ্গে রয়েছে ২২০ জনের একটি প্রতিনিধি দল।

জিনপিংয়ের এই সফরে ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন এক উচ্চতায় পৌঁছাবে বলে মনে করছেন দুই দেশেরই গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

এ সফরে দুই দেশের বাণিজ্য, বিনিয়োগসহ অন্যান্য খাতে ‘নিবিড় সহযোগিতার নতুন যুগের সূচনা’ হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

অন্যদিকে চীনের সামাজিক বিজ্ঞান একাডেমির দক্ষিণ এশিয়া অধ্যয়ন কেন্দ্রের পরিচালক ইয়ে হেলিন ‘বেল্ট অ্যান্ড রোড’ নির্মাণে চীনের প্রস্তাব দেয়ার আগে দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে চীন-বাংলাদেশ-ভারত-মিয়ানমারকে নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বাংলাদেশ। চীনের প্রেসিডেন্টের এই সফর ঢাকা-বেইজিং সম্পর্কে মাইলফলক হিসেবে কাজ করবে।

সফরকালে চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতি ও স্পিকারের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। আগামীকাল শনিবার সকালে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে চীনের প্রেসিডেন্ট ভারতের গোয়ার উদ্দেশ্যে রওনা হবেন।

তার আগে শুক্রবার বিকেলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও দেখা করবেন শি জিনপিং।

এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।