মাদ্রিদ ডার্বিতে বিধ্বস্ত রিয়াল


প্রকাশিত: ০৭:০৭ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৫

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের ‘প্রতিশোধ’ যে আতলেতিকো মাদ্রিদ এভাবে নিবে, তা কে ভাবতে পেরেছিল! গত মে মাসে ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে ৪-১ গোলে হেরে গিয়েছিল আতলেতিকো। এরপর থেকে মাদ্রিদ-ডার্বি যেন দুঃস্বপ্নে পরিণত হয়েছে রিয়ালের কাছে। তারই ধারাবাহিকতায় শনিবার রাতে স্রেফ উড়ে গেছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল, লা লিগায় আতলেতিকোর মাঠে বিধ্বস্ত হয়েছে ৪-০ গোলে।

এবারের মৌসুমে এ নিয়ে ষষ্ঠ মুখোমুখি লড়াইয়ে একবারও জিততে পারল না স্পেনের সফলতম ক্লাবটি। এর মধ্যে রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতেছে আতলেতিকো। নগর-প্রতিদ্বন্দ্বীদের বিদায় করে দিয়েছে কোপা দেল রে থেকে। গত সেপ্টেম্বরে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতেও লা লিগার আগের লড়াইয়ে আতলেতিকো ২-১ গোলে জিতেছিল।

শনিবার আতলেতিকোর মাঠ ভিসেন্তে কালদেরনে নামার আগেই একটা অস্বস্তি খোঁচা দিচ্ছিল রিয়াল শিবিরকে। ডান পায়ের হাড় ভেঙ্গে অন্তত দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন হামেস রদ্রিগেজ। ইনজুরি কেড়ে নিয়েছে দুই সেন্ট্রাল ডিফেন্ডার সার্জিও রামোস আর পেপেকে। নিষেধাজ্ঞার কারণে লেফট ব্যাক মার্সেলোও নেই। এতজনকে হারানোর দুঃসংবাদের মাঝে একটা সুসংবাদ অবশ্য ছিল। দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছিলেন রোনালদো। কিন্তু ফিফা ব্যালন ডি’অর জয়ী ফিরেই পড়েছেন বিশাল হারের লজ্জায়।

১৩ মিনিটে ইকার ক্যাসিয়াসের ভুলে পিছিয়ে পড়ে রিয়াল। বক্সের বাইরে থেকে নেওয়া তিয়াগোর শট রিয়াল গোলরক্ষকের ডান হাতের নিচ দিয়ে চলে যায় জালে। এই ভুলের ধাক্কা সামলে উঠতে না-উঠতে চার মিনিট পর আবার গোল। সাউল নিগুয়েজের গোলটা এক কথায় অসাধারণ। বাঁ দিক থেকে গিলহের্মে সিকেইরার ক্রস চোখধাঁধানো ওভারহেড কিকে জালে জড়িয়ে দেন সাউল।

দুই গোলে পিছিয়ে্ পড়া রিয়াল তো ঘুরে দাঁড়াতে পারেইনি, বরং প্রতিপক্ষের একের-পর-এক আক্রমণে নাভিশ্বাস উঠছিল তাদের রক্ষণভাগে। আন্তয়েন গ্রিজম্যান বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার পর অবশেষে ৬৬ মিনিটে সাফল্যের দেখা পান। ৩-০ গোলে পিছিয়ে পড়া রিয়াল তখন খেলা শেষ হলে বাঁচে!

আতলেতিকো তবু কোনো দয়া-মায়া দেখায়নি। ৮৯ মিনিটে ফার্নান্দো তোরেসের ক্রস থেকে মারিও মানজুকিচের হেড এক হালি গোলের লজ্জায় ডুবিয়েছে অতিথিদের।

রিয়ালের এই হারে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন আতলেতিকো তো বটেই, তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও দারুণ লাভবান। হেরে গেলেও ২২ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। বার্সার পয়েন্ট ৫০, তবে তারা এক ম্যাচ কম খেলেছে। ২২ ম্যাচ থেকে আতলেতিকোর সংগ্রহও ৫০ পয়েন্ট। অর্থাৎ গতবারের মতো এবারও লা লিগায় ত্রিমুখী শিরোপা-লড়াইয়ের আবহ।

পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।