জঙ্গি মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে : আইনমন্ত্রী


প্রকাশিত: ১০:২৩ এএম, ০৬ অক্টোবর ২০১৬

সারাদেশে ১৬৯টি জঙ্গি মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, জঙ্গি মামলার মধ্যে ঢাকা বিভাগে (ময়মনসিংহসহ) ৬০টি, চট্টগ্রাম বিভাগে ৩৬টি, রাজশাহী বিভাগে ২৭টি, খুলনা বিভাগে ১২টি, বরিশাল বিভাগে ৭টি, সিলেট বিভাগে ৮টি এবং রংপুর বিভাগে ১৯টি মামলা রয়েছে। এসব মামলা দ্রুত নিষ্পত্তিকল্পে সংশ্লিষ্ট সরকারি কৌঁসুলিদের সাক্ষী উপস্থিত করে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির নির্দেশ প্রদান করেছে সরকার।
 
আইনমন্ত্রী আরো বলেন, জঙ্গিসংশ্লিষ্ট মামলাগুলো যে সকল আদালতে বিচারাধীন, সেসব আদালতসমূহে যেন সার্বক্ষণিকভাবে বিচারক নিযুক্ত থাকেন অর্থাৎ বিচারক শূন্যতার কারণে এসব মামলার বিচারকার্যক্রম যেন বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে আইন ও বিচার বিভাগ সজাগ দৃষ্টি রাখছে।

জঙ্গিবাদ নির্মূলের লক্ষে এবং অভিযুক্ত জঙ্গিদের দ্রুত বিচার নিশ্চিতকল্পে সরকার সদা সচেষ্ট ও যত্নবান রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে বলেও জানান তিনি।

সংরক্ষিত মহিলা আসনের এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর আরেক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, জঙ্গিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচার ত্বরান্বিত করতে ৭ বিভাগীয় শহরে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কার্যক্রম প্রক্রিয়াধীন। সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল দ্রুত বিচার ট্রাইব্যুনালের চেয়ে জঙ্গিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচারে বিশেষ ভূমিকা পালন করতে পারবে বলে আশা করা যায়।

এইচএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।