সৌদি আরব এবং মালয়েশিয়াগামী কর্মীদের কাছ থেকে বেশি টাকা নয়


প্রকাশিত: ০১:০৭ পিএম, ০৫ অক্টোবর ২০১৬

সৌদি আরব এবং মালয়েশিয়ায় গমনেচ্ছু কর্মীরা যাতে দালালদের খপ্পরে না পড়ে এবং নির্ধারিত অভিবাসন ব্যয়ে যেতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এছাড়া স্বাস্থ্য পরীক্ষার জন্য বিদেশগামী কর্মীদের অনেক বিড়ম্বনায় পড়তে হয়, নানা ধরনের হয়রানির শিকার হতে হয়, এ সকল বিষয়ে মন্ত্রণালয় এবং এর সাথে যারা সংশ্লিষ্ট তাদের নিয়ে এ বিষয়টির সুষ্ঠু সমাধান করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে ‘বিদেশ গমনেচ্ছুরা দালাল দ্বারা প্রতারিত হয়ে সর্বস্বান্ত’ বিভিন্ন পত্রপত্রিকায় এ ধরনের প্রকাশিত খবর নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কমিটির সদস্যরা। এসময় সৌদি আরব এবং মালয়েশিয়ায় গমনেচ্ছু কর্মীরা যেন দালাল কর্তৃক প্রতারিত হয়ে সর্বস্বান্ত হয়ে পথে না বসে, সে দেশে গিয়ে বিড়ম্বনার শিকার হয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য না হয় এবং নির্ধারিত অভিবাসন ব্যয়ে সৌদি আরব এবং মালয়েশিয়ায় যেতে পারে সে বিষয়ে সতর্কতা অবলম্বন করার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

কমিটি স্পষ্ট জানিয়ে দেয়-‘সৌদি আরব এবং মালয়েশিয়াগামী কর্মীদের কাছ থেকে বেশি টাকা নয়’।

কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে সংসদ ভবনে সভাটি অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম, মো. আয়েন উদ্দিন এবং মাহজাবীন মোরশেদ বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি  বৈঠকে যোগদান করেন।

এইচএস/এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।