ঢাকার চারপাশে ৪টি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট হবে


প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০৩ অক্টোবর ২০১৬

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহরে বর্তমানে শতভাগ স্যুয়ারেজ সিস্টেম নেই। স্যুয়ারেজ সেবা বাড়ানোর লক্ষে একটি স্যুয়ারেজ মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। সেই আলোকে ঢাকার চারপাশে কমপক্ষে ৪টি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

সোমবার জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, ওই পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের কার্যকর সিদ্ধান্ত গ্রহণের ফলে দাসেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটির কাজ চলছে। পর্যায়ক্রমে বাকিগুলো বাস্তবায়ন করা হবে।

তিনি আরো বলেন, ঢাকা ওয়াসা একটি সেবাপ্রদানকারী সংস্থা হিসেবে নগরবাসীকে শতভাগ পানি সরবরাহ করে আসছে। ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা’ কর্মসূচির মাধ্যমে ঢাকা ওয়াসা এ সফলতা অর্জন করেছে। সেই সঙ্গে ড্রেনেজ ও স্যুয়ারেজ সেবা প্রদানের কাজও করছে ঢাকা ওয়াসা।

তবে ড্রেনেজ ব্যবস্থা এককভাবে ঢাকা ওয়াসার ওপর ন্যস্ত নয় উল্লেখ করে তিনি বলেন, এর সঙ্গে দুই সিটি কর্পোরেশনসহ অন্যান্য সংস্থাও রয়েছে। সেক্ষেত্রে ঢাকা ওয়াসা তার আওতাধীন ২৬টি খাল উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ, স্ট্রোম ওয়াটার ড্রেনেজ ও স্থায়ী পাম্পিং স্টেশনগুলোর মাধ্যমে রাজধানীর ১৫০ বর্গকিলোমিটার এলাকায় ড্রেনেজ সেবা দিয়ে যাচ্ছে।

এইচএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।