হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু মঙ্গলবার


প্রকাশিত: ১০:৪১ এএম, ০৪ আগস্ট ২০১৪

এবার হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম মঙ্গলবার (৫ আগস্ট) থেকে শুরু হচ্ছে। চলবে হজে যাওয়া পর্যন্ত। প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্যসনদ সংগ্রহ করতে হবে।

ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদাপাড়ার ৫০০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিক।
অন্যান্য সকল জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়। এ কেন্দ্রগুলো থেকে হজ্জযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্যসনদ সংগ্রহ করতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) মো. জাহাংগীর আলম বলেন, এবার হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম মঙ্গলবার (৫ আগস্ট) থেকে শুরু হচ্ছে। চলবে হজে যাওয়া পর্যন্ত। এ বিষয়ে হাবকে (হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ) চিঠি দিয়ে জানানো হয়েছে।

সৌদি আরবে মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম) ভাইরাসের কারণে গত ১৮ জুন সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ধর্ম মন্ত্রণালয়কে একটি চিঠি পাঠায়। চিঠিতে তারা হজযাত্রী পাঠানোর বিষয়ে সর্তকতা অবলম্বন করে প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বলেছে। এজন্য এবার হজযাত্রীদের জন্য মাস্ক পরা ও টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর (৯ যিলহজ ১৪৩৫ হিজরী) এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সৌদি আরব যাওয়ার ফ্লাইট শুরু হচ্ছে আগামী ২৭ আগস্ট। শেষ হবে ২৮ সেপ্টেম্বর। হজ শেষে ফিরতি ফ্লাইট ৮ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ৮ নভেম্বর।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।