মধ্যপ্রাচ্যে বৈধতা পেয়েছে ১০ লাখ ৭৭ হাজার শ্রমিক


প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সফল কূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার বাংলাদেশি শ্রমিক বৈধতা পেয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে জাসদের সদস্য নাজমুল হক প্রধানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি আরো জানান, বর্তমান সরকারের সময় সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার অবৈধ বাংলাদেশি শ্রমিকের বৈধতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

গত (২০১৫-১৬) অর্থবছর প্রবাসে মারা যাওয়া তিন হাজার ৩৬৫ কর্মীর মরদেহ দেশে আনা হয়েছে। বিমানবন্দর থেকে মরদেহ হস্তান্তরের সময় তাদের পরিবারকে পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হয় বলে মন্ত্রী সংসদকে জানান।

একই সময়ে প্রবাসে কমর্রত অবস্থায় গুরুতর আহত, পঙ্গু ও অসুস্থ ২৪ কর্মীকে চিকিৎসাসহায়তা বাবদ ২৩ লাখ টাকা প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।  

নুরুল ইসলাম বিএসসি জানান, বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবারপ্রতি ৩ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে এ বাবদ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৫ হাজার ৮৬৮ জন কর্মীর পরিবারকে ১৬৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার ৫৩৭ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিগত জোট সরকারের আমলে বিশ্বের মাত্র ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হয়। বর্তমান সরকারের আমলে নতুন আরো ৬৩টি দেশে কর্মী প্রেরণসহ বর্তমানে এই সংখ্যা ১৬০টিতে উন্নীত করা হয়েছে।

এইচএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।