৩৫ হাজার ৪৩৭ জন প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে


প্রকাশিত: ১১:৩৯ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

এখন পর্যন্ত তিন ধাপে ৩৫ হাজার ৪৩৭ জন প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া নির্বাচিত শিক্ষকরা যোগ দিয়ে কর্মরত রয়েছেন বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়। জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ৩০তম বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে।

কমিটির কার্যপত্র থেকে জানা যায়, চলতি বছরের ৩ জানুয়ারি পর্যন্ত এসব শিক্ষক নিয়োগ দেয়া হয়। তবে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুযায়ী পদগুলো শূন্য। পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি দেয়ায় মুক্তিযোদ্ধা কোটায় ৪৬ হাজার ৪৭৭টি আবেদপত্র জমা পড়েছে। ন্যূনতম সময়ের মধ্যে লিখিত পরীক্ষা গ্রহণের জন্য কার্যক্রম চলমান।  

বৈঠকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সঠিকভাবে মুদ্রণ ও বাঁধাই করা হচ্ছে কি না সেজন্য ছাপাখানা পরিদর্শনের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। সাব-কমিটিতে মো. নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক এবং মো. আবুল কালাম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করা হয়েছে।

কমিটি উপানুষ্ঠানিক শিক্ষার সার্বিক কার্যক্রম ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করে। এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক ও মৌলিক শিক্ষা নিশ্চিতকরণে সরকারি বিদ্যালয়ের বাইরে অন্যান্য বিদ্যালয়ে সরকারি নীতিমালার আলোকে প্রণীত পাঠদান কর্মসূচি পরিচালিত হচ্ছে কি না তাও পর্যবেক্ষণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।